চট্টগ্রাম, সোমবার, ৩ অক্টোবর ২০২২ , ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দুয়ার খুললো মধ্য এশিয়ার সর্ববৃহৎ মসজিদের

প্রকাশ: ১৫ আগস্ট, ২০২২ ১১:১৬ : পূর্বাহ্ণ

কাজাখস্তানের রাজধানী নূর-সুলতানে মধ্য এশিয়া অঞ্চলের সবচেয়ে বড় মসজিদের উদ্বোধন করা হয়েছে।

কাজাখস্তানের বার্তা সংস্থা কাজিনফর্ম এক প্রতিবেদনে জানায়, গেল শুক্রবার (১২ আগস্ট) এক অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভের উপস্থিতিতে মসজিদটি খুলে দেয়া হয়।

সাবেক প্রেসিডেন্ট নাজারবায়েভ ওই অনুষ্ঠানে বলেন, এই পবিত্র শুক্রবার আমরা কাজাখের রাজধানীতে সুন্দর মসজিদটির দুয়ার খুলে দিয়েছি। এটা শুধু রাজধানী শহরের জন্যই নয়, সব মানুষের জন্য, মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ। আমি আল্লাহকে ধন্যবাদ জানাতে চাই কারণ আমি এই মসজিদটির নির্মাণ শুরু করেছিলাম।

খবরে বলা হয়, মসজিদটি বিশ্বের ১০টি বৃহত্তম মসজিদের মধ্যে একটি। মসজিদটিতে ২ লাখ ৩৫ হাজার মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

পুরো ১০ হেক্টর জমি নিয়ে মসজিদটি নির্মাণ করা হয়েছে। মসজিদ ভবনের অবকাঠামোই ৬৮ হাজার ৬২ বর্গমিটার এলাকাজুড়ে বিস্তৃত। মসজিদটির প্রধান গম্বুজের উচ্চতা প্রায় ৯০ মিটার এবং এর ব্যাস ৬২ মিটার। চারকোণায় থাকা চারটি মিনারের উচ্চতা ১৩০ মিটার।

প্রায় তিন বছর আগে নাজারবায়েভের উদ্যোগে মসজিদটির নির্মাণকাজ শুরু হয়। মসজিদের প্রথম ও দ্বিতীয় তলায় শ্রেণিকক্ষ, একটি কনফারেন্স হল, একটি টিভি স্টুডিওসহ অন্যান্য সুবিধা রয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

Print Friendly and PDF