চট্টগ্রাম, মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ , ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

‘দেশ পরিচালনায়ও বঙ্গমাতা প্রেরণা দিয়েছেন’

প্রকাশ: ৮ আগস্ট, ২০২২ ৩:৫২ : অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু স্বাধীনতা সংগ্রামেই নয়, পরবর্তীতে দেশ পুনর্গঠন এবং রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে বঙ্গবন্ধুর পাশে থেকে অনুপ্রেরণা যুগিয়েছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। তার ত্যাগের আদর্শকে ধারণ করে দেশের নারী সমাজকে মানুষের কল্যাণে কাজ করে যাওয়ায় আহ্বানও জানান প্রধানমন্ত্রী। সোমবার (৮ই আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব পদক প্রদান অনুষ্ঠানে এসব বলেন তিনি।

সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীর অবদানকে স্বীকৃতি ও সম্মান জানাতে ২০২১ সাল থেকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব পদকের প্রবর্তন করে সরকার। বঙ্গমাতার জন্মবার্ষিকীতে নির্বাচিতদের হাতে এই পদক তুলে দেয়া হয়। এরই ধারাবাহিকতায় সোমবার  রাজধানীর ওসমানি স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় পদক প্রদানের অনুষ্ঠানের আয়োজন করে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি কর্মজীবী নারীদের জন্য নীলক্ষেতে নবনির্মিত দশতলা মহিলা হোস্টেল ভবনের উদ্বোধন করেন।

এবছর রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজসেবা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায় পাঁচজন  নারীকে দেয়া হয় এই পদক। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাদের হাতে পদক তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু এদেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করছে সেকথা জেনেই সবসময় তার পাশে থেকে প্রেরণা যুগিয়েছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। তার আত্মবিশ্বাসই বঙ্গবন্ধুর সাহস ছিলো।

দেশ স্বাধীনের পরও ছোট ছোট সব বিষয়েই তার দৃষ্টি ও পরমার্শ ছিলো বঙ্গবন্ধুর প্রেরণা।

এদেশের নারীরা স্বাবলম্বী হয়ে উঠুক সে লক্ষ্য নিয়েই সরকার কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী সব জেলা এবং উপজেলা পর্যায়ে কর্মজীবী নারীদের জন্য আবাসিক হোস্টেল তৈরি করার নির্দেশ দেন।

Print Friendly and PDF