চট্টগ্রাম, সোমবার, ৩ অক্টোবর ২০২২ , ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সারা দেশে বর্ধিত ভাড়ায় চলছে গণপরিবহন

প্রকাশ: ৭ আগস্ট, ২০২২ ১২:১৬ : অপরাহ্ণ

সারা দেশে বর্ধিত ভাড়ায় চলছে গণপরিবহন

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর থেকে রাজধানীতে বর্ধিত হয়েছে গণপরিবহনের ভাড়া। তবে এখন পর্যন্ত যেহেতু প্রজ্ঞাপন জারি হয়নি, তাই বিআরটিএ এবং মালিক সমিতির পক্ষ থেকে এখনও চার্ট তৈরি হয়নি। এই সুযোগে গড়পড়তায় একটি হিসেব করে বাসে কন্ডাক্টাররা ৫ থেকে ১০ টাকা বাড়তি ভাড়া নিচ্ছেন। এতে কোথাও কোথাও যাত্রী-শ্রমিকদের মাঝে চলছে বাহাস।

রোববার (৭ আগস্ট) সকালে রাজধানীর শনির আখড়া, ধোলাইপাড়, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, গুলিস্তান ও পল্টন এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়।

গতকাল শনিবার বিআরটিএ কর্তৃপক্ষ ও পরিবহন মালিকের বৈঠকে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত হয়। এতে দূরপাল্লায় বাস ভাড়া প্রতি কিলোমিটারে ৪০ পয়সা বা ২২ শতাংশ বেড়ে হয়েছে ২ টাকা ২০ পয়সা। ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ৩৫ পয়সা বা প্রায় ১৬ শতাংশ বেড়ে নতুন ভাড়া ২ টাকা ৫০ পয়সা।

তবে বাড়ানো হয়নি ঢাকার আশেপাশের জেলায় বাসের ভাড়া। তা প্রতি কিলোমিটারে আগের ২ টাকা ৪০ পয়সাই থাকছে। বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা ও মিনিবাসে ৮ টাকা।

এর আগে শুক্রবার (৫ আগস্ট) রাতে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ায় সরকার। এতে করে প্রতি লিটার ডিজেলে ৩৪, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬ ও পেট্রলে ৪৪ টাকা বেড়েছে।

দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্রল ১৩০ টাকায় কিনতে হবে।

Print Friendly and PDF