চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

৩২ বছর পর মা হলেন জলনূপুর

প্রকাশ: ৫ আগস্ট, ২০২২ ২:৫৯ : অপরাহ্ণ

রংপুর চিড়িয়াখানায় প্রথমবারের মতো জলনূপুর নামের একটি জলহস্তী বাচ্চা প্রসব করেছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) সকালে আট মাস গর্ভধারণের পর শাবকটি প্রসব করে জলহস্তীটি। নবজাতকসহ ভালো আছে জলনূপুর।

রংপুর চিড়িয়াখানার কর্মকর্তা এইচএম শাহাদাত জানান, ১৯৯০ সালে রংপুর চিড়িয়াখানা প্রতিষ্ঠার পর থেকে একটি পুরুষ জলহস্তী ছিল। সে বয়স্ক জলহস্তী মারা গেলে একটি স্ত্রী জলহস্তী নিয়ে আসা হয়। পরে ২০২১ সালে আরেকটি পুরুষ জলহস্তী আনা হয়। একসঙ্গে বসবাসের ৩২ বছর পর বাচ্চা দিল জলহস্তী। রংপুরবাসীও প্রথম দেখতে পারবে ছোট্ট শিশু জলহস্তীটি।

রংপুর চিড়িয়াখানায় ঘুরতে আসা দর্শনার্থী রফিকুল ইসলাম বলেন, জলহস্তীর বাচ্চা দেখে খুবই ভালো লাগছে।

দর্শনার্থী আমির হোসেন বলেন, আগে খাঁচায় দুটি পুরুষ এবং একটি স্ত্রী জলহস্তী। গত বছর একটি পুরুষ জলহস্তী মারা গেছে। এরপর থেকে দুটি দেখে আসছি। আজ হঠাৎ খাঁচার সামনে গিয়ে তিনটি জলহস্তী দেখে প্রথমে অবাক হয়েছি। পরে জানতে পারলাম নতুন শাবকের আগমন হয়েছে। চিড়িয়াখানায় এ প্রথম জলহস্তীর বাচ্চা দেখতে পেলাম। এটি আমাদের জন্য আনন্দের খবর।

চিড়িয়াখানার কিউরেটর ডা. আমবার আলী তালুকদার বলেন, আমরা যখন বুঝতে পারলাম জলহস্তী জলনূপুরের পেটে বাচ্চা এসেছে, তখন থেকে তাকে বিশেষ পরিচর্যা করা হয়। নিরাপদে বাচ্চা প্রসবের জন্য পুরুষ জলহস্তীকে আলাদা করা হয়।

Print Friendly and PDF