চট্টগ্রাম, শনিবার, ২০ আগস্ট ২০২২ , ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

লোকসভায় দাঁড়িয়ে কাঁচা বেগুনে কামড় সংসদ সদস্যের

প্রকাশ: ২ আগস্ট, ২০২২ ১২:০৪ : অপরাহ্ণ

লোকসভায় দাঁড়িয়ে কাঁচা বেগুনে কামড় সংসদ সদস্যের

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় বক্তৃতা দিতে ওঠে হঠাৎ কাঁচা বেগুন বের করে তাঁতে কামড় বসালেন তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য কাকলি ঘোষ দস্তিদার। পণের লাগামহীন মূল্যবৃদ্ধি নিয়ে বিতর্কের সময় প্রতিবাদ স্বরূপ তিনি এমন কাণ্ড করেন। অভিনব এ প্রতিবাদ দেখে তার সহকর্মীদের মিটি মিটি হাসতে দেখা যায়।

সোমবার (১ আগস্ট) লোকসভার অধিবেশনে পণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়। তাতে বক্তৃতা দেন কাকলি। সে সময় তিনি বলেন, মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার অনুমতি দেওয়ায় স্পিকারকে ধন্যবাদ জানাতে চাই। বক্তব্য দেওয়ার জন্য দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে।

এর আগে মূল্যবৃদ্ধি নিয়ে প্রতিবাদ জানানোয় চার কংগ্রেস সাংসদকে অধিবেশনে অংশ নেওয়া স্থগিত করা হয়েছিল। বিরোধীদের প্রতিবাদের মুখে সংসদে অন্যান্য বিষয় নিয়ে আলোচনায় ক্রমাগত ব্যাঘাত ঘটায় দুটি স্থগিতও করতে হয়েছিল। সোমবার লোকসভায় মূল্যবৃদ্ধি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। কংগ্রেস সাংসদের বহিষ্কারাদেশও প্রত্যাহার করা হয়েছে।

সাংসদ কাকলি ঘোষ বলেন, ‘সরকার কি চায় আমরা কাঁচা শাকসবজি খাই?’ এরপরই টেবিল থেকে একটি বেগুন তুলে সেটিতে কামড় বসিয়ে দেন। তিনি এর মাধ্যমে বোঝাতে চান, রান্নার গ্যাসের এখন যে দাম তাতে গরিব মানুষদের এ পথ ধরা ছাড়া উপায় নেই!

তিনি আরও বলেন, ‘গত কয়েক মাসে এলপিজি সিলিন্ডারের দাম চারবার বাড়ানো হয়েছে। ৬০০ টাকা থেকে এখন সেটি ১ হাজার ১০০ টাকায় পৌঁছে গেছে।’

পরিস্থিতিতে গত কয়েক মাসে রান্নার গ্যাসের দাম কমানোর দাবি তোলেন কাকলি।  বলেন, ‘সিলিন্ডারের দাম কমাতে হবে।’ শুধু তাই নয়, যে অঙ্কটা বাড়ানো হয়েছে, তা পুরোটাই প্রত্যাহারের দাবি জানান তিনি।

জুলাই মাসে রান্নার গ্যাস এলপিজির দাম সিলিন্ডার প্রতি ৫০ রুপি বাড়ানো হয়েছে। এক বছরের মধ্যে এটি অষ্টমবারের মতো বৃদ্ধি। ভর্তুকিবিহীন এলপিজির দাম এখন নয়াদিল্লিতে বিক্রি হচ্ছে প্রতি ১৪ দশমিক ২ কেজির সিলিন্ডারে ১ হাজার ৫৩ টাকা।

Print Friendly and PDF