চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শুরু হলো শোকের মাস আগস্ট

প্রকাশ: ১ আগস্ট, ২০২২ ১১:১৯ : পূর্বাহ্ণ

বছর ঘুরে আবারও বাংলাদেশিদের সামনে উপস্থিত শোকের মাস আগস্ট। এ উপলক্ষে রোববার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবকলীগ ও সহযোগী বিভিন্ন সংগঠন।

মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে শুরু হয় কর্মসূচি। শ্রদ্ধা নিবেদন করেন নেতাকর্মীরা। এসময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, বঙ্গবন্ধুর খুনীদের আশ্রয় দিয়ে একটি সভ্য রাষ্ট্র কীভাবে মানবাধিকার প্রতিষ্ঠা করেছে তা বোধগম্য নয়। তিনি জানান, বঙ্গবন্ধুর খুনীদের দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে। অচিরেই তাদের বিচারের রায় কার্যকর করা হবে।

এসময় অন্যান্য নেতারা বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করছেন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল বলে উল্লেখ করেন নেতারা। শোককে শক্তিতে পরিণত করার মধ্য দিয়ে আওয়ামী লীগ’সহ সহযোগী সংগঠনগুলো পুরো আগস্টজুড়ে নানা কর্মসূচি পালন করবে।

১৯৭৫ সালের আগস্টের ১৫ তারিখ বাঙালির প্রিয় নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সহধর্মিণীসহ পরিবারের প্রায় সবাইকে ঘাতকচক্র নৃশংসভাবে হত্যা করেছিল। নৃশংস সেই ঘটনা স্বাধীন বাংলার উন্নয়ন-অগ্রগতিকে স্থিমিত করে, স্তব্ধ করে বাঙ্গালির এগিয়ে চলার পথ। ম্লান হয় স্বাধীনতার গৌরবজ্জল ইতিহাস।

ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করেছে ঠিকই, কিন্তু তার লালন করা স্বপ্নের অগ্রযাত্রা রুখতে পারেনি। দেরিতে হলেও হয়েছে হত্যাকারীদের বিচার। সৌভাগ্যক্রমে বেঁচে যাওয়া বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দায়িত্ব নিয়েছেন দেশের। তার কাঁধে ভর দিয়েই উন্নতির চরম শিখরে এখন বাংলাদেশ। একসময়ের তলাবিহীন ঝুড়ি এখন বঙ্গবন্ধু পরিবারের হাত ধরেই সমৃদ্ধির পথে।

Print Friendly and PDF