চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নয়ন বিরোধীদের অপপ্রচারে বিভ্রান্ত না হতে জনগণের প্রতি সেতুমন্ত্রীর আহ্বান

প্রকাশ: ১ আগস্ট, ২০২২ ২:৫৪ : অপরাহ্ণ

যারা দেশকে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে দেখতে চায়, যারা উন্নয়ন বিরোধী এবং সাম্প্রদায়িক শক্তির প্রতিভূ, তাদের উদ্দেশ্যমূলক অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য দেশবাসী ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি সোমবার (১ আগস্ট) সকালে সচিবালয়ে তার দফতরে ব্রিফিংকালে দেশবাসীর প্রতি এ আহ্বান জানান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, অর্থনৈতিক অবরোধ, আন্তর্জাতিক বাজারে তেল, গ্যাস, সারের মূল্য বৃদ্ধির নেতিবাচক প্রভাব মোকাবেলায় বাংলাদেশ সরকার নানামুখী সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশ অসহনীয় এবং আকাশচুম্বী মূল্যস্ফীতি মোকাবেলা করতে হিমশিম খাচ্ছে। উন্নত বিশ্বের মূল্যস্ফীতির হারের দিকে তাকালে বিশ্ব অর্থনৈতিক সংকটের তীব্রতা টের পাওয়া যায়।

ওবায়দুল কাদের জানান, যেখানে জুন মাসে যুক্তরাষ্ট্রে ৯.১%, যুক্তরাজ্যে ৯.৪%, জার্মানি ৮.৯%, রাশিয়া ১৫.৯%, তুরস্ক ৭৮.৬%, নেদারল্যান্ডে ৯.৪%, শ্রীলঙ্কায় ৩৯.৯%, এবং পাকিস্তানে মূল্যস্ফীতি ২১.৩%; সেখানে বাংলাদেশে জুন মাসে মুদ্রাস্ফীতি ছিল ৭.৫৬%।

দেশের ভেতরে অনেকে শুধু মূল্যস্ফীতির কথা বলে মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, শেখ হাসিনা সরকারের সতর্কতামূলক উদ্যোগ গ্রহণের ফলে বাংলাদেশের অবস্থাই তুলনামূলকভাবে সহনীয় পর্যায়ে রয়েছে। দেশে বিদ্যুৎ ও জ্বালানি সংকট চলছে বলে একটি চিহ্নিত মহল উদ্দেশ্যমূলকভাবে অপপ্রচার করছে, বিভ্রান্তি ছড়াচ্ছে। প্রকৃতপক্ষে বৈশ্বিক করোনা মহামারি পরবর্তী সময়ে বিশ্বব্যাপী অর্থনীতি পুনরুদ্ধারের এ সময়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর জ্বালানি সাপ্লাই চেইন অস্থিতিশীল হয়ে পড়েছে বলে মনে করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, এর ফলে আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি দেখা দিয়েছে।

পৃথিবীর প্রায় নব্বই শতাংশের বেশি দেশ প্রাথমিক জ্বালানির জন্য আমদানির উপর নির্ভরশীল, এমনটা জানিয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, আমদানিকারক দেশ হিসেবে এ পরিস্থিতির নেতিবাচক প্রভাব পড়েছে বাংলাদেশেও। এই মূহূর্তে পশ্চিমা দেশগুলোসহ পৃথিবীর প্রায় সকল দেশেই চলছে জ্বালানি সংকট। পরিস্থিতি সামাল দেয়ার জন্য তারা ব্যাপকভাবে কমিয়েছে বিদ্যুৎ ও জ্বালানির ব্যবহার। বিশ্বব্যাপী জ্বালানি সংকটের প্রেক্ষিতে বিদ্যুৎ উৎপাদনে নেতিবাচক প্রভাব পড়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের ব্রিফিংকালে আরও বলেন, অনেক উন্নত দেশেও বিদ্যুৎ উৎপাদন হ্রাস পেয়েছে। এর অনিবার্য প্রভাব পড়েছে অর্থনীতি এবং উৎপাদন ব্যবস্থায়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উল্লেখ করেন, সম্প্রতি যুক্তরাজ্যের ইভনিং স্ট্যান্ডার্ড পত্রিকা শিরোনাম করেছে, বিদ্যুতের মূল্য বৃদ্ধির কারণে কোনোমতে ব্ল্যাকআউট এড়ালো লন্ডন। এ শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে, স্বাভাবিকের চেয়ে ৫ হাজার শতাংশ বেশি মূল্য পরিশোধ করে দক্ষিণ-পূর্ব লন্ডনে ব্ল্যাকআউট এড়িয়েছে যুক্তরাজ্য।

ওবায়দুল কাদের এ প্রসঙ্গে আরও বলেন, নিউইয়র্ক শহরের মেয়র এরিক এডার্মস জানিয়েছেন, তারা অকল্পনীয় অর্থনৈতিক সংকটে রয়েছেন। মন্দার কারণে ধসে পড়তে পারে ওয়াল স্ট্রিট।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শোকাবহ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

Print Friendly and PDF