চট্টগ্রাম, শনিবার, ১৩ আগস্ট ২০২২ , ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

তুরস্কের ‘শত্রু’ গ্রিসের সঙ্গে হাত মেলালো সৌদি আরব

প্রকাশ: ৩০ জুলাই, ২০২২ ১২:৪৯ : অপরাহ্ণ

বিভিন্ন ইস্যুতে গ্রিসের সঙ্গে তুরস্কের সম্পর্কে এক ধরনের উত্তেজনা রয়েছে। তবে তুরস্কের ‘শত্রু’ গ্রিসের সঙ্গে যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। পূর্ব ও পশ্চিমকে সংযুক্ত করতে একটি ডাটা কেবল প্রকল্প নির্মাণের জন্য দুই দেশের বেসরকারি খাতের মধ্যে একটি কৌশলগত অংশীদারত্ব ঘোষণা করেছে সৌদি আরব ও গ্রিস। এই প্রকল্পের কারণে বিশ্বব্যাপী ডিজিটাল ডাটা সরবরাহ সহজ হবে।

গ্রিক টেলিকম কোম্পানির সঙ্গে এই অংশীদারত্ব করছে সৌদি টেলিকম কোম্পানি (এসটিসি)। গ্রিসে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সফরের সময় গ্রিস জেনারেল এনার্জি কোম্পানি এবং সাইপ্রাস টেলিকম কোম্পানির সঙ্গে এই চুক্তি বিনিময় হয়। খবর সৌদি গেজেটের।

সৌদি আরবের ভিশন ২০৩০-র লক্ষ্যগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে এই চুক্তি করা হয়েছে। সৌদি কর্মকর্তাদের আশা এই চুক্তির ফলে একটি আঞ্চলিক ডিজিটাল হাব হয়ে উঠবে দেশটি। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যোগসূত্রও স্থাপন করবে এই ডাটা গেটওয়ে।

এই প্রকল্পের লক্ষ্য হলো মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়া মহাদেশে পৌঁছানোর জন্য ইউরোপের জন্য একটি পূর্ব ডিজিটাল স্টেশন হিসেবে দুই দেশের অবস্থান শক্ত করা। ভৌগোলিক অবস্থানের পাশাপাশি নিজেকে ডিজিটাল মোড়ল করে তোলার সৌদি উচ্চাকাঙ্ক্ষারও অংশ এই চুক্তি।

Print Friendly and PDF