চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

খোলা স্থানে টয়লেট ব্যবহারে শীর্ষে রংপুর

প্রকাশ: ২৮ জুলাই, ২০২২ ৩:২৫ : অপরাহ্ণ

সদ্য প্রকাশিত জনশুমারি ও গৃহগণনা প্রতিবেদন অনুযায়ী খোলা স্থানে টয়লেট ব্যবহারে শীর্ষে অবস্থান করছে রংপুর বিভাগ। শতকরা হিসাবে ৪ দশমিক ৩১ শতাংশ।

বুধবার (২৭ জুলাই) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বিবিএস-এর মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী খোলা স্থানে টয়লেট ব্যবহারে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিলেট বিভাগ। বিভাগটিতে শতকরা ২ দশমিক ৬৫ শতাংশ। আর সর্বনিম্ন অবস্থানে রয়েছে ঢাকা বিভাগ, শতকরা হিসাবে যা দশমিক ২৮ শতাংশ। রাজশাহীতে এই হার ১ দশমিক ৫৬ শতাংশ, ময়মনসিংহে ১ দশমিক ৫৫ শতাংশ, চট্টগ্রামে দশমিক ৯০ শতাংশ, খুলনায় দশমিক ৩৪ শতাংশ, আর বরিশালে দশমিক ৩০ শতাংশ মানুষ খোলা স্থানে টয়লেট করে।

এতে বলা হয়েছে, জাতীয় পর্যায়ে ৫৬ দশমিক ০৪ শতাংশ বাসায় বা ঘরে (খানা) ফ্ল্যাশ করে বা পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সুবিধা সম্বলিত টয়লেট রয়েছে। ২১ দশমিক ৭২ শতাংশ বাথরুমে স্ল্যাবসহ পিট ল্যাট্রিন বা ভেন্টিলেটেড ইমপ্রুভড ল্যাট্রিন বা কম্পোস্টিং ল্যাট্রিন সম্বলিত টয়লেট সুবিধা রয়েছে। ১ দশমিক ২৩ শতাংশ বাসায় (খানা) টয়লেট সুবিধা নেই।

রংপুর সুশীল সমাজের প্রতিনিধিরা কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে তারা বলছেন, এটি সরকারি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গাফিলতি ও জনসচেতনতার অভাবে এমনটি হচ্ছে।

রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বাপ্পী বলেন, রংপুরে চরাঞ্চলের মানুষের মাঝে এই প্রবণতা বেশি। তাছাড়া গ্রাম বা শহরের সবাই এখন সচেতন। সরকারি উদ্যোগে চরাঞ্চলের মানুষদের সচেতন ও সুবিধা নিশ্চিত করতে পারলে খোলা স্থানে টয়লেট করার প্রবণতা শূন্যের কোঠায় নিয়ে আসা সম্ভব।

 

Print Friendly and PDF