চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আমলাতান্ত্রিক মনোভাব বাদ দিয়ে জনগণের খাদেম হতে কর্মচারিদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

প্রকাশ: ২৩ জুলাই, ২০২২ ৩:১৩ : অপরাহ্ণ

জনগণের অর্জিত অর্থেই প্রজাতন্ত্রের কর্মচারিদের বেতন ভাতা দেয়া হয়। তাই অতীতের আমলাতান্ত্রিক মনোভাব বাদ দিয়ে জনগণের খাদেম হিসেবে প্রজাতন্ত্রের কর্মচারিদের সঠিকভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৩ জুলাই) সকালে জাতীয় পাবলিক সার্ভিস দিবস এবং বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক-২০২২ প্রদান অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, প্রশাসনের কর্মচারিদের সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। তাদের কাজ করার সুন্দর পরিবেশ তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, প্রশাসনিক অবকাঠামোকে যুগোপযোগী করা হচ্ছে। আরও ভালো প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। কাজেই, প্রশাসনের যারা জনগণের সেবা করবেন তাদের জন্য সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে।

এ সময় শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার ৬ বছর পর তিনি দেশে ফিরেছেন জীবনের ঝুঁকি নিয়ে। কারণ দেশের মানুষের কল্যাণে কাজ করাই ছিল তার একমাত্র লক্ষ্য।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের যেটুকু সম্পদ আছে তা যথাযথভাবে কাজে লাগাতে পারলেই দেশকে এগিয়ে নেয়া সম্ভব। করোনা আসলো, এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর মধ্যে আমেরিকা দিল স্যাংকশন। এর কারণে আমাদের জ্বালানি, সার, খাদ্য নিয়ে দুর্বিষহ অবস্থার মধ্যে পড়ে গেছে। এর কারণে অনেক দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর কারণে জ্বালানির দাম বেড়েছে। উন্নত দেশগুলোতেও মুদ্রাস্ফীতি হচ্ছে। তারপরও আমরা মনে করি, প্রশাসনিক দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন বলেই আমরা এর মধ্যেও এগিয়ে যাচ্ছি। তারপরও আমাদের সাশ্রয়ী হতে হবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমাদের সমালোচনা হবে, টকশোতে পত্রিকায় কথা বলবে। বিরোধীরা বলবে। বলুক। আমাদের আত্মবিশ্বাস থাকতে হবে যে আমরা সঠিক কাজ করছি কি না। আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে হবে। তাদের কথায় যদি কোনো বাস্তবতা থাকে তা বিবেচনায় নেবো। কিন্তু তাদের কথায় হতাশ হওয়া যাবে না। অতীতের আমলাতান্ত্রিক মনোভাব বাদ দিয়ে জনগণের খাদেম হিসেবে দায়িত্ব পালন করবেন। আপনারা সেটা করছেন। সে জন্য আপনাদের ধন্যবাদ জানাই। প্রজাতন্ত্রের মালিক জনগণ। তাদের জীবনমান উন্নয়ন আমাদের সকলের দায়িত্ব।

Print Friendly and PDF