চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সুদানে দুটি গ্রুপের সংঘর্ষে নিহত ৩১

প্রকাশ: ১৭ জুলাই, ২০২২ ১২:০৮ : অপরাহ্ণ

সুদানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দুটি গ্রুপের সংঘর্ষে নিহত ৩১

সুদানের দক্ষিণ-পূর্ব ব্লু নাইল অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষে অন্তত ৩১ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে বহু। সহিংসতার জেরে ওই এলাকা থেকে পালিয়েছেন কয়েক ডজন পরিবার। দেশটির কর্তৃপক্ষের বরাদ দিয়ে এসব তথ্য জানিয়েছে আল জাজিরা।

সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, বার্তি ও হাওসা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজনের মধ্যে জমি সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষ শুরু হয়। এতে ১৬টি দোকানে অগ্নি সংযোগ করা হয়।

আল-রোজারেস শহরের স্থানীয় কর্মকর্তা আদেল আগর বলেন, শনিবার এএফপিকে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আমাদের আরও সৈন্য প্রয়োজন। সহিংসতার কারণে বহু হতাহতের ঘটনা ঘটেছে। অনেক লোক থানায় আশ্রয় নিয়েছিল।

মূলত ভূমির দ্বন্দ্ব মেটাতে ‘একটি বেসামরিক কর্তৃপক্ষ’ গঠনের জন্য বার্টি, হাওসার অনুরোধ প্রত্যাখ্যান করে। এরপরই সহিংসতা শুরু হয়। কিন্তু বার্তির এক সদস্য জানান, হাওসা জনগোষ্ঠী জমি দখল করতে গেলে তারা প্রতিরোধের চেষ্টা করে।

কিসান অঞ্চল ও ব্লু নাইল রাজ্যে সাধারণত দীর্ঘদিন ধরে অস্থিরতা বিরাজ করছে। সুদানের সাবেক শক্তিশালী প্রেসিডেন্ট ওমর আল-বশির ২০১৯ সালে সেনাবাহিনী দ্বারা ক্ষমতাচ্যুত হন।

 

Print Friendly and PDF