চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পেট্রোল-ডিজেল নয়, ৯ বছর ধরে রান্নার তেল দিয়েই গাড়ি চালাচ্ছেন ভারতের যুবক!

প্রকাশ: ১৭ জুলাই, ২০২২ ৬:১৩ : অপরাহ্ণ

জ্বালানি তেলের দাম এখন অস্বাভাবিক। বিশ্বের প্রায় সব দেশেই একই অবস্থা। তবে ভারতের বেঙ্গালুরুর এক যুবক রান্নার তেল কাজে লাগিয়ে গাড়ি চালিয়ে তাক লাগিয়ে দিয়েছেন। শুরু ১-২ বার নয়। ভোজ্য তেল দিয়ে গত নয় বছর ধরেই গাড়ি চালিয়ে আসছেন অবিনাশ নারায়ণস্বামী নামের এই যুবক।

ভারতের পশ্চিমবঙ্গ ভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৩ সাল থেকে গাড়ির জ্বালানি হিসেবে রান্নার তেল ব্যবহার করে আসছেন অবিনাশ। এখন পর্যন্ত কোনো ধরনের যান্ত্রিক ত্রুটি হয়নি বলে জানান তিনি। তবে রান্নার তেল কিন্তু সরাসরি গাড়িতে ঢালছেন না অবিনাশ। এর জন্য তেলকে প্রক্রিয়াজাত করে জৈব জ্বালানিতে রূপান্তরিত করেন তিনি।

মূলত হোটেল থেকে ব্যবহৃত রান্নার তেল কিনে বাড়িতে সেই তেল দিয়ে জৈব জ্বালানি তৈরির প্রক্রিয়া সম্পন্ন করেন অবিনাশ। রান্নার তেলকে ছয় থেকে সাতবার প্রক্রিয়া করেই জৈব জ্বালানি প্রস্তুত করেন তিনি। এক লিটার ভোজ্য তেল থেকে প্রায় ৭০০-৮০০ মিলিলিটার জৈব জ্বালানি পাওয়া যায়। জৈব জ্বালানি প্রস্তুত করতে তার আনুমানিক খরচ হয় প্রতি লিটার ৬০-৬৫ রুপি।

অবিনাশের মতে, এই জ্বালানি ব্যবহার করলে সাশ্রয় হয়। তাছাড়া এই জ্বালনি ব্যবহার করলে গাড়ি থেকে কম ধোঁয়াও নির্গত হয় বলে দাবি তার। ফলে এটি পরিবেশবান্ধব। এই যুবক জৈব জ্বালানি ব্যবহার করে কোনো সমস্যা ছাড়াই এখন পর্যন্ত প্রায় ১.২০ লক্ষ কিলোমিটার চালিয়েছেন গাড়ি।

Print Friendly and PDF