চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নিলামে হিটলারের স্বর্ণের হাতঘড়ি

প্রকাশ: ১৭ জুলাই, ২০২২ ৬:০৭ : অপরাহ্ণ

আডলফ হিটলারের একটি স্বর্ণের হাতঘড়ি নিলামে তোলা হচ্ছে। এই নিলামের আয়োজক সংস্থা আলেকজান্ডার হিস্টোরিক্যাল অকশনস জানিয়েছে, ১৯৩৩ সালের ২ এপ্রিল ঘড়িটি হিটলার তার ৪৪তম জন্মদিনের পুরস্কার হিসেবে পেয়েছিলেন।  

নিলামে ঘড়িটির দাম ৪ মিলিয়ন মার্কিন ডলার উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। ১৯৪৫ সালের ৪ মে মিত্রবাহিনীর হানায় পশ্চাদপসরণ করেন অ্যাডলফ হিটলার।

অভিযান চালানোর সময় এক ফরাসি সেনা ঘড়িটি খুঁজে পান বলে দাবি।

জন্মদিনের কথা বলা হলেও, হিটলারকে কী কারণে ঘড়িটি পুরস্কার হিসেবে দেওয়া হয়েছিল তা নিয়ে রয়েছে ভিন্নমত। একাংশের মতে, ১৯৩৩ সালে যেদিন নাৎসি পার্টি নির্বাচনে জয়লাভ করেছিল, সেদিন পুরস্কার হিসেবে ঘড়িটি উপহার দেওয়া হয়েছিল। আবার কারোর মত এই যে, ১৯৩৩ সালে জামার্নির চ্যান্সেলর হিসেবে নির্বাচিত হওয়ার পর পুরস্কার হিসেবে হিটলার পেয়েছিলেন ঘড়িটি

নিলামকারীদের মতে, ঘড়িটির আসল মালিক যে হিটলার ঐতিহাসবাদিরা দীর্ঘ গবেষণার পর নিশ্চিত হয়ে জানিয়েছেন।

এর আগে ২০১৭ সালে হিটলারের আঁকা পাঁচটি ছবির নিলাম হয়েছিল। যার মধ্যে চারটি ছবিতে স্বাক্ষর ছিল হিটলারের। নিলামে ওঠা দুটি ছবি ছিল ঊনিশ শতকের ঘোরার দিকে। নিলামের জন্য প্রতিটি ছবির প্রাথমিক দাম পাঁচ থেকে সাত হাজার পাউন্ড ধার্য করা হয়েছিল। হিটলারের স্বাক্ষর করা ছবিগুলোতে ফুটে উঠেছিল গ্রামের রাস্তা, ফুলের বোকে, অস্ট্রিয়ার একটি শহরের তোরণ। ছবিতে স্থান পেয়েছিল ঘড়ি, ফুলও। আর স্বাক্ষর করা ছবিগুলো ছিল তেল রঙে আঁকা।

তবে তার আগেও হিটলারের আঁকা একাধিক ছবি নিলামে উঠেছিল বলে দাবি করেছে ব্রিটেনের একটি নিলাম সংস্থা। আর প্রত্যেকবারেই আকর্ষণীয় দামে সেগুলোর নিলাম হয়।

সূত্র : মেট্রো, ডেইলি মেইল

Print Friendly and PDF