চট্টগ্রাম, শনিবার, ২০ আগস্ট ২০২২ , ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ভয়াবহ দাবানলে পুড়ছে স্পেন-পর্তুগাল-ফ্রান্স, শ্বাস ফেলার সময় নেই দমকলবাহিনীর

প্রকাশ: ১৬ জুলাই, ২০২২ ২:১১ : অপরাহ্ণ

হাজার হাজার দমকালবাহিনী বনের আগুন নেভাবে ব্যস্ত। আগুনের ভয়াবহতা এতটাই ছড়িয়েছে যে তাদের সব চেষ্টা যেন ব্যর্থ হয়ে পড়েছে। তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ায় ভয়াবহ দাবানলে পুড়ছে পর্তুগাল, স্পেন এবং ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের বনজঙ্গল।

দাবানলের আগুন নেভাবে গিয়ে স্পেন বর্ডারের কাছে পর্তুগালের উত্তরদিকে একটি বিমান বিধ্বস্ত হয়ে এর পাইলট মারা গেছেন। খবর বিবিসি।

ফ্রান্সের গিরোন্ডি অঞ্চলে দাবানলের তীব্রতা এত ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে যে, সেখান থেকে ১১ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েচে।

স্পেনের দক্ষিণে কস্টা ডি সোলে আগুনের তীব্র বেড়ে যাওয়ার কারণে সেখান থেকে ২ হাজার ৩০০ জন মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছেন।

স্পেনের ইএফই নিউজের বরাত দিয়ে বিবিসি বলছে, বৃহস্পতিবার পর্তুগালের তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়ে গেছে। স্পেনের তাপমাত্রা ৪০ ডিগ্রির উপরে। ভয়াবহ আকারে তাপমাত্রা বেড়ে যাওয়ার ফলে অনেক স্থানের পানি শুকিয়ে গেছে। ফলে দাবানলের মাত্রা বেড়েই চলেছে। এদিকে এই দুই দেশে ভয়াবহ গরমের কারণে প্রায় ৩০০ লোকের মৃত্যু হয়েছে।

এদিকে অতিরিক্ত গরমের কারণে রেল অ্যালার্টের পর জাতীয় জরুরি অবস্থা জারি করেছে ব্রিটেন। জারি করেছে একাধিক নির্দেশনা। জনসাধারণকে কাজ না থাকলে ঘর থেকে বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। প্রস্তুতি রাখা হয়েছে অ্যাম্বুলেন্সও।

Print Friendly and PDF