চট্টগ্রাম, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ , ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃষ্টির প্রার্থনায় ব্যাঙের বিয়ে

প্রকাশ: ১৬ জুলাই, ২০২২ ৬:২৮ : অপরাহ্ণ

বৃষ্টির প্রার্থনায় অনুষ্ঠিত হলো ব্যাঙের বিয়ে। দিনাজপুর সদর উপজেলার রাজবাটী এলাকায় মহাধুমধামে হয়ে গেলো এই বিয়ে। ছিলো নানা আয়োজন। আয়োজকরা জানান, অনাবৃষ্টি দেখা দিলে বৃষ্টির প্রার্থনায় এই আয়োজন করে থাকেন তারা। শত শত বছর ধরে চলছে এই প্রথা।

বৃহত্তর দিনাজপুরসহ আশপাশের অঞ্চলগুলোতে গত ১০দিন ধরে তাপপ্রবাহ বইছে। এই দুর্বিসহ অবস্থায় কাংখিত বৃষ্টির জন্য প্রাচীন রীতি অনুযায়ি আয়োজন করা হয়েছে ব্যাঙের বিয়ের।

শুক্রবার সন্ধ্যায় দিনাজপুরের রাজবাটী এলাকার রক্ষাকালী মন্দির প্রাঙ্গনে এই ব্যতিক্রমী বিয়ের আয়োজন করেন স্থানীয়রা। মানুষের বিয়েতে যে সব আয়োজন হয়, সবই ছিলো ব্যাঙের বিয়েতে। ছিলো ছায়ামন্ডপ, পুস্পমাল্য, গায়ে হলুদ, আর্শিবাদের ধান-দুর্বা, আপ্যায়ন সবই। বিয়ের শেষে সবাই ধান-দূর্বা দিয়ে আশির্বাদ করেছে ব্যাঙ দম্পতিকে।

বিয়ের আয়োজকরা জানায়, বৃষ্টির অভাবে তীব্র গরমে দুর্বিসহ অবস্থার মধ্যে দিনাতিপাত করছে সবাই। নষ্ট হয়ে যাচ্ছে ফসলের ক্ষেত। তাই বৃষ্টির জন্য প্রাচীন রীতি অনুযায়ি এই আয়োজন।

আয়োজকরা জানালেন, শতবর্ষ ধরে এমন রীতি চলে আসছে।

অনাবৃষ্টি ও তাপদাহ থেকে রক্ষা পেতে সনাতন ধর্মের মানুষেরা এই বিয়ের আয়োজন করে থাকে বলে জানালেন পুরোহিত।

দিনাজপুরসহ এই অঞ্চলে বর্ষা মৌসুমেও বিরাজ করছে তীব্র খরা। আবাদী জমি ফেটে হয়েছে চৌচির। ব্যাঙের বিয়ের মধ্য দিয়ে নামবে বৃষ্টি, অবসান হবে খরা  ও তাপদাহের, এমনটাই আশা বিয়ের আয়োজকদের।

Print Friendly and PDF