চট্টগ্রাম, শনিবার, ১৩ আগস্ট ২০২২ , ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

গরমে রোগের প্রকোপ: হাসপাতালে বাড়ছে শিশুদের ভিড়

প্রকাশ: ১৬ জুলাই, ২০২২ ১০:৩৯ : পূর্বাহ্ণ

তীব্র গরমে নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। জ্বর, ঠান্ডা, কাশি, ডায়রিয়া ও খিঁচুনি নিয়ে হাসপাতালে বাড়ছে ভিড়। ভর্তির হার বেড়েছে আইসিডিডিআরবি, শিশু হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে। চিকিৎসকরা বলছেন, গরম না কমলে এমন ভোগান্তি বাড়বে। অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ।

মানিকগঞ্জের রেহানা আক্তার দুই সন্তানকে নিয়ে রাজধানীর শিশু হাসপাতালে রয়েছেন বেশ কয়েকদিন ধরে। ভর্তি থাকা দুই শিশু রাহমুতুল্লাহ রাহিম ও শারমিন আক্তার সিনহা জ্বরে ভুগছে। সঙ্গে আছে ঠান্ডা, কাশিও। জানালেন, হাসপাতালে ভর্তির পর বাচ্চাদের পরীক্ষা করা হলে নিউমোনিয়া ধরা পড়ে।

শিশুরা বললো, হাসপাতালের বিছানা ভালো লাগছে না। এরপরও আপাতত সেখানেই ঠিকানা তাদের।অসহনীয় গরমের কারণে বেশ কিছুদিন ধরে এমন ভোগান্তি আর অসুস্থতা।

রাজধানীর একাধিক হাসপাতাল ঘুরে দেখা গেছে, ওয়ার্ড এখন শিশু রোগীদের ঠিকানা। প্রতিদিনই নানান সমস্যা নিয়ে আসছেন অভিভাবকরা। বাড়ছে রোগীর চাপ। ঢাকা শিশু হাসপাতালে গত তিনদিনেই ভর্তি হয়েছে ২ হাজার ৬২ জন শিশু। যাদের প্রায় প্রত্যেকেরই রোগের কারণ তীব্র গরম।

চিকিৎসকরা বলছেন, আবহাওয়া অনুকূলে না আসা পর্যন্ত শিশুদের বিষয়ে সতর্ক থাকতে হবে অভিভাবকদের। বেশি বেশি পানি ও স্যালাইন খাওয়ার পাশাপাশি যেকোনো সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেয়ার তাগিদ তাদের।

Print Friendly and PDF