চট্টগ্রাম, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ , ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আসছে করোনার নতুন ঢেউ, ফের সতর্ক করলো ডব্লিউএইচও

প্রকাশ: ১৬ জুলাই, ২০২২ ৬:০২ : অপরাহ্ণ

সম্প্রতি বাংলাদেশে বাড়ছে করোনা শনাক্তের হার। বাংলাদেশ ছাড়াও ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে বর্তমানে করোনায় শনাক্তের সংখ্যা বাড়ছে। এরই মধ্যে করোনাভাইরাসের আরেকটি নতুন ঢেউয়ের বিষয়ে সতর্কতা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর টাইমের।

ডব্লিউএইচও এর শীর্ষ গবেষক সৌম্য স্বামীনাথান জানান, আরেকটি নতুন ঢেউ আসার মতো বৈশ্বিক পরিস্থিতি সৃষ্টি হচ্ছে। সবাইকে এ বিষয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার আহ্বান জানান তিনি। বলেন, নতুন করে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের সাব ভ্যারিয়েন্ট, বিএ পয়েন্ট ফোর এবং বিএ পয়েন্ট ফাইভ। যা আগের ডেল্টা বা ওমিক্রনের তুলনায় অনেক বেশি বিপজ্জনক।

নতুন এই ঢেউয়ের কেন্দ্র এবার ইউরোপ, এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দু’বছর কড়া বিধি নিষেধ পালনের পর মানুষ এখন নতুন করে বাইরে গণজমায়েতে যোগ দিচ্ছে, স্বাস্থ্যবিধিও মানা হচ্ছে না আগের মতো। আর এরই ফল হিসেবে নতুন করে বাড়ছে করোনা।

বিএ পয়েন্ট ফোর এবং ফাইভের মারণক্ষমতা অন্যান্য পরিবর্তিত ধরণগুলোর তুলনায় বেশি বলে জানিয়েছে ডব্লিউএইচও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, গত কয়েক মাস সংক্রমণ ও মৃত্যু শিথিল থাকার পর বিশ্বব্যাপী আবারও করোনার ভয়াবহতা লক্ষ্য করা যাচ্ছে। এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৬ কোটি ৬৩ লাখের বেশি মানুষ। আর মৃত্যু হয়েছে মোট ৬৩ লাখ ৮৫ হাজারের বেশি।

Print Friendly and PDF