চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিক্ষোভকারীদের হটাতে শ্রীলঙ্কায় কারফিউ জারি

প্রকাশ: ৯ জুলাই, ২০২২ ১২:৫৪ : অপরাহ্ণ

ছাত্রদের করা বিক্ষোভে ফের অশান্ত হয়ে উঠেছে শ্রীলঙ্কা। এমন পরিস্থিতিতে বিক্ষোভকারীদের দমাতে টিয়ার গ্যাস এবং জলকামান নিক্ষেপ করেছে পুলিশ। রাজধানী কলম্বোয় জারি করা হয়েছে কারফিউ। খবর রয়টার্সের

শুক্রবার প্রেসিডেন্টের বাসভবন অভিমুখে পদযাত্রার আয়োজন করেন ইন্টার ইউনিভার্সিটি স্টুডেন্ট ফেডারেশনের সদস্য ওয়াসানথা মুদালিগে।
এ সময় তিনি গণমাধ্যমকে বলেন, জ্বালানির জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে মানুষ মরছে। তিনবেলা খাবার জুটছে না। প্রেসিডেন্ট এবং তার সরকার দেশের এই হাল করেছে। 
বিক্ষোভের আয়োজকরা বলছেন, শিক্ষার্থীরা রাতভর অবস্থান ধর্মঘট করবে এবং শনিবার তাদের সঙ্গে যোগ দেবে আরও নানা শ্রেণি-পেশার মানুষ ও বিরোধীদলের সমর্থকরা।
ওদিকে পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শুক্রবারই স্থানীয় সময় রাত ৯টা থেকে কলোম্বো এবং আরও কয়েকটি শহরতলীতে কারফিউ বলবৎ হবে। তবে এ কারফিউ কখন তুলে নেওয়া হবে তা পুলিশ জানায়নি।
ইতিহাসের ভয়াবহতম অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা ‘দেউলিয়া’ হয়ে গেছে বলে গত বৃহস্পতিবারই মন্তব্য করেছেন খোদ প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। স্বাধীনতার পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকেট পড়া শ্রীলঙ্কার বৈদেশিক রিজার্ভ বলে আর কিছু নেই। তাই দেশটি খাবার, ওষুধ ও জ্বালানির মত অতি জরুরি আমদানি প্রয়োজন মেটাতে পারছে না। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে।

Print Friendly and PDF