চট্টগ্রাম, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ , ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাসভবন ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রাজাপাকসে

প্রকাশ: ৯ জুলাই, ২০২২ ২:২৭ : অপরাহ্ণ

বিক্ষোভকারীদের আন্দোলনের মুখে টিকতে না পেরে এবার বাসভবন ছেড়ে পালালেন শ্রীলঙ্কার প্রেডিসেন্ট গোটাবে রাজাপাকসে। শনিবার তিনি তার বাসভবন ছেড়ে পালিয়ে যান। সামরিকবাহিনীর একটি উচ্চ পর্যায় থেকে বিষয়টি বার্তা সংস্থা এএফপিকে নিশ্চিত করা হয়েছে। খবর এনডিটিভি।

এর আগে টেলিভিশনে প্রচারিত খবরে দেখা যায়, বিক্ষোভকারীরা নেতাদের পদত্যাগের দাবিতে সকাল থেকে বাসভবনের সামনে আন্দোলন করতে থাকে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্টের নিরাপত্তার জন্য তাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। তবে বিক্ষোভকারীর সেনা পাহাড়া ভেঙে বাসভনের ভেতরে ঢুকে পড়ে। তাদের দমাতে সৈন্যরা ফাঁকা গুলি ছুঁড়ে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি পার করছে শ্রীলঙ্কা। জ্বালানি তেলের সংকটের পাশাপাশি দেখা দিয়েছে ভয়াবহ বিদ্যুৎ সংকট। এছাড়া বৈদেশিক রিজার্ভেও ধস নেমেছে। ফলে আমদানি করা যাচ্ছে না গুরুত্বপূর্ণ পণ্যদ্রব্য।

অর্থনৈতিক সংকটে বিধ্বস্ত শ্রীলঙ্কায় গত কয়েক মাস ধরে আন্দোলন করে আসছে বিক্ষোভকারীরা। ফলে বিক্ষোভকারীদের চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হয় প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। এরপরই ঘটল এ ঘটনা।

এদিকে বিরোধী দল, অধিকারকর্মী এবং বার অ্যাসোসিয়েশন পুলিশ প্রধানের বিরুদ্ধে মামলা করার হুমকি দেওয়ার পরে পুলিশ শুক্রবার জারি করা কারফিউ আদেশ প্রত্যাহার করে নিয়েছে।

অফিসিয়াল এক বার্তায় বলা হয়েছে, সরকার বিরোধী বিক্ষোভকারীরা স্টে হোম আদেশ অমান্য করে শনিবার রেলস্টেশনে গিয়ে কর্তৃপক্ষকে বাধ্য করে তাদেরকে রাজধানী কলোম্ব নিয়ে যাওয়ার জন্য।

Print Friendly and PDF