চট্টগ্রাম, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ , ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদিতে আরও দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

প্রকাশ: ৮ জুলাই, ২০২২ ৪:৪৬ : অপরাহ্ণ

সৌদি আরবে আরও দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হলো।

সর্বশেষ মারা যাওয়া দুই হজযাত্রীর মধ্যে একজনের তথ্য জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক।

আইটি হেল্পডেস্ক হজের বুলেটিনে জানিয়েছে, বৃহস্পতিবার (৭ জুলাই) ব্রাহ্মণবাড়িয়ার শিরিনা আক্তার মক্কায় মারা যান। তার বয়স হয়েছিল ৫৯ বছর। তার পাসপোর্ট নম্বর- ইএফ০৮৫২৮৩৯। তবে তাদের মৃত্যুর কারণ বুলেটিনে জানানো হয়নি।

এদিকে বৃহস্পতিবার শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা। মিনায় আসা সব হজযাত্রী আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য ইবাদত বন্দেগির মধ্য দিয়ে সময় অতিবাহিত করছেন।

শুক্রবার (৯ জিলহজ) ধর্মপ্রাণ মুসলমানদের পবিত্র হজের দিন। হজযাত্রীরা মধ্যরাত থেকেই মিনা হতে আরাফার উদ্দেশে যাত্রা শুরু করেন। ‘লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছে বিদায় হজের স্মৃতি বিজড়িত ময়দান। সেখানে তারা সূর্যাস্ত পর্যন্ত থেকে হজের খুতবা শুনবেন এবং জুমা ও আসরের নামাজ পড়বেন। সূর্যাস্তের সঙ্গে সঙ্গে মুজদালিফার উদ্দেশে আরাফা ত্যাগ করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত্রি যাপন শেষে ১০ জিলহজ ফজর নামাজ আদায় করে মিনায় ফিরে আসবেন এবং বড় জামারায় পাথর নিক্ষেপ করবেন বলে জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

এ বছরের হজ ফ্লাইট শুরু হওয়ার পর বাংলাদেশ থেকে সৌদি আরবে পৌঁছেছেন ৫৮ হাজার ১১৮ যাত্রী। ৪ জুলাই পর্যন্ত গত ৩১ দিনে ১৬০টি ফ্লাইটে সৌদি আরবে পৌঁছান তারা।

সৌদি আরবে যাওয়া বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার চার হাজার ৮৯ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ৫৪ হাজার ২৯ জন রয়েছেন। ১৬০টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৭টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৬১টি এবং ফ্লাইনাস পরিচালিত ১২টি ফ্লাইট রয়েছে।

হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু আগামী ১৪ জুলাই, ফিরতি ফ্লাইট শেষ হবে ৪ আগস্ট।

Print Friendly and PDF