চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নবীর (সাঃ) নামে শিশুদের নামকরণ : যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় নাম মোহাম্মদ

প্রকাশ: ৭ জুলাই, ২০২২ ১২:০৪ : অপরাহ্ণ

যুক্তরাজ্যে এ বছর জন্ম নেয়া ছেলে শিশুদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক শিশুর নাম রাখা হয়েছে মোহাম্মদ। দেশটির ডেইলি মেইল পত্রিকার বরাতে আরব নিউজ এ খবর প্রকাশ করেছে।

প্রতিবেদন অনুযায়ী, এ বছর যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় ১০০ নামের যে তালিকা তৈরি করা হয়েছে তার ১০ শতাংশই মুসলিম নাম।

জনপ্রিয় এই ১০০ নামের তালিকায় অন্য যেসব মুসলিম নাম স্থান পেয়েছে তার মধ্যে রয়েছে- লায়লা (২৪তম), ফাতিমা (২৭তম), নূর (২৯তম), আলী (৩১তম), মরিয়ম (৩৩তম), আছিয়া (৩৭তম), ইউসুফ (৫৩তম), আলিয়া (৬০তম), আয়ান (৬১তম), আহমেদ (৬৩তম), ওমর (৭২তম), আব্দুল্লাহ (৭৭তম), আব্দুল (৮৪তম), ইব্রাহিম ও রায়া (৯২তম), সৈয়দ বা সাইয়্যেদ (৯৪তম), নোরা (৯৫তম) ও আনায়া (৯৮তম)।

তবে ২০১৫ সালের পর এবারই প্রথম যুক্তরাজ্যে মেয়ে শিশুদের নাম অলিভিয়ার পরিবর্তে সবচেয়ে বেশি রাখা হয়েছে লিলি নামটি। এ ছাড়াও ব্রিটিশ শিশুদের জনপ্রিয় নামের তালিকায় আছে বলিউড তারকা জনি ডেপ ও আম্বার হার্ডও।

গত কয়েক বছর ধরেই যুক্তরাজ্যের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকার শীর্ষে স্থান করে নিচ্ছে মোহাম্মাদ নামটি। মহানবী হজরত মোহাম্মদ (সাঃ)-এর প্রতি শ্রদ্ধা জানিয়ে মুসলিমরা তাদের সন্তানের জন্য এ নামটি বেছে নিয়ে থাকেন।

মোহাম্মাদ নামটির ইংরেজি বানানে ভিন্নতা লক্ষ্য করা গেলেও সবার উদ্দেশ্য হচ্ছে মহানবী হজরত মোহাম্মাদ (সাঃ)-এর প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন এবং সন্তানকে তার আদর্শে পরিচালিত করা।

 

Print Friendly and PDF