চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে বিদ্যুতের হাহাকার, সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ: ৫ জুলাই, ২০২২ ২:২২ : অপরাহ্ণ

বিশ্বজুড়ে বিদ্যুতের হাহাকার দেখা দেওয়ায় সবাইকে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৫ জুলাই) প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি দেশবাসীকে এ আহবান জানান।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, বিশ্ববাজারে বিদ্যুৎ উৎপাদনের উপকরণের দাম বেড়েছে। পাশাপাশি যুদ্ধের কারণে, ব্যাহত হচ্ছে পরিবহন। এতে অনেক দেশেই সৃষ্টি হয়েছে সংকট। যেকোনো সমস্যা মোকাবিলায় নিজেদের সঞ্চয় বাড়ানোর তাগিদ দেন তিনি।

বিশ্বে চলমান খাদ্য সংকটের কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, খাদ্য উৎপাদনে জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, একদিকে করোনার আঘাত অন্যদিকে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। ফলে আজ পুরো বিশ্বেই যেমন তেলের দাম বৃদ্ধি পেয়েছে, অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার। বিদ্যুৎ আমরা সবার ঘরে পৌঁছে দিয়েছিলাম এবং সবাই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছিল। কিন্তু এখন আন্তর্জাতিক বাজারে বিদ্যুতের উৎপাদনের যে উপকরণগুলো সেগুলোর দাম অত্যধিক বেড়েছে। যেমন ডিজেলের দাম বেড়েছে, তেলের দাম বেড়েছে, এলএনজির দাম বেড়েছে। সব কিছুর দাম বেড়েছে। কয়লা এখন পাওয়া যায় না।

শেখ হাসিনা বলেন, ইউক্রেন আর রাশিয়ার যুদ্ধের কারণে পরিবহনের সমস্যার সৃষ্টি হচ্ছে। আগের মতো জাহাজ চলাচল করতে পারছে না। শুধু আমাদের দেশে না, প্রত্যেকটা দেশেই এখন জিনিসের ঘাটতি। এই সমস্যা দেখা দিয়েছে। সেখানে আমরা যদি একটু সাশ্রয় করে চলি, মিতব্যয়ী হই এবং নিজেরা নিজেদের সঞ্চয়টা বাড়াতে পারি তাতে যেকোনো সমস্যা মোকাবিলা করা যাবে। অর্থাৎ প্রতিটি পরিবারেই যদি সঞ্চয়মুখী হয় যে আমরা নিজেরা কিছু করব।

Print Friendly and PDF