চট্টগ্রাম, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ , ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আফগানিস্তানে খাদ্য সহায়তা পাঠালো বাংলাদেশ

প্রকাশ: ৫ জুলাই, ২০২২ ৬:১২ : অপরাহ্ণ

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ। আজ মঙ্গলবার (৫ই জুলাই) উল্লেখযোগ্য পরিমাণে শুকনো খাবার (বিস্কুট, নুডলস, গুঁড়ো দুধ), কম্বল, তাঁবু ও ওষুধ সামগ্রী আফগানিস্তান সরকারের কাছে পাঠানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক বিমান বাহিনীর একটি সি১৩০ কার্গো উড়োজাহাজে দেশটির মানুষের জন্য এই সহায়তা পাঠানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আফগানিস্তানে এই মানবিক সহায়তা দক্ষিণ এশিয়া ও এই অঞ্চলের মানুষের সমৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির বহিঃপ্রকাশ।

গত ২২শে জুন ভোরে ঘুমিয়ে থাকা আফগান নাগরিকদের ওপর আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানা ৬ দশমিক ১ মাত্রার প্রবল ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। শক্তিশালী ভূমিকম্পটিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকা প্রদেশ। সেখানে মারা গেছেন প্রায় এক হাজার মানুষ, আহত হয়েছেন অন্তত দেড় হাজার। ধ্বংস হয়ে গেছে তিন হাজারের বেশি ঘরবাড়ি।

ভূমিকম্পের পর অসহায় অবস্থার সৃষ্টি হয় আফগানিস্তানে। তাদের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সহায়তাও চেয়েছে তালেবান সরকার।

Print Friendly and PDF