চট্টগ্রাম, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ , ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

৪৮ বছর আগের সিভি শেয়ার করে চাকরি প্রত্যাশীদের যে বার্তা দিলেন বিল গেটস

প্রকাশ: ২ জুলাই, ২০২২ ১১:৪৭ : পূর্বাহ্ণ

বিশ্বের সবচেয়ে ধনী মানুষ বিল গেটস কেমন সিভি বানিয়ে চাকরি নিয়েছিলেন তা হয়ত অনেকেরই জানা নেই। আজকাল প্রাইভেট চাকরি পাওয়ার ক্ষেত্রে একটি সুন্দর সিভি অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে। প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা সিভির ধরন দেখেই বুঝতে পারেন প্রার্থী কতটা স্মার্ট এবং কতটা দক্ষতা সম্পন্ন। তাই বেসরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে স্মার্ট সিভির বিকল্প নেই।

মাইক্রোসফটের প্রতিষ্ঠান বিল গেটস ৪৮ বছর আগে যে সিভির মাধ্যমে চাকরি নিয়েছিলেন সেই সিভি তিনি তার লিংকডইন প্রোফাইলে শেয়ার করেছেন। তিনি বলেন, আমার থেকে এই সিভিটি অনেক ভালো দেখাচ্ছে।

বিল গেটস যখন হাভার্ট কলেজের শিক্ষার্থী ছিলেন তখন তিনি এ সিভি তৈরি করেন। ওই সিভিতে তিনি তার দক্ষতা বর্ণনা করতে গিয়ে বলেন, অপারেটিং সিস্টেম স্টাকচার, ডাটাবেস ম্যানেজমেন্ট, কম্পিউটার গ্যাফিক্স এবং আরও অধিক।

লিংকডইন প্রোফাইলে ৪৮ বছরের পুরনো এই সিভি শেয়ার করে নস্টালজিং বনে গেছেন বলে এক ব্যবহারকারী মন্তব্য করেছেন। সিভি শেয়ার করার জন্য তিনি বিল গেটসকে ধন্যবাদ জানিয়েছেন।

বর্তমানে চাকরি সোনার হরিণ হয়ে দাঁড়িয়েছে। যে হারে শিক্ষিতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে সে হারে বাড়ে চাকরির বাজার। ফলে দিনকে দিন বেকারত্বের সংখ্যা বাড়ছে। একই সঙ্গে দক্ষতাভিত্তিক কর্মসংস্থানের সুযোগ না থাকা এ সমস্যা আরও প্রকট হয়ে উঠেছে।

সূত্র: এনডিটিভি

Print Friendly and PDF