চট্টগ্রাম, শুক্রবার, ১২ আগস্ট ২০২২ , ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

পায়ে হেঁটে বিশ্ব ভ্রমণ

প্রকাশ: ২ জুলাই, ২০২২ ২:৪০ : অপরাহ্ণ

সারা বিশ্ব হেঁটে পাড়ি দিয়েছেন এমন মানুষের সংখ্যা হাতে গোনা। অবশ্য চেষ্টা করেছেন অনেকেই। তবে আগে সফল হয়েছেন মাত্র নয়জন। সেই তালিকায় এবার নতুন একটি নাম জুড়েছে। সাত বছরের চেষ্টায় হেঁটে গোটা বিশ্ব পাড়ি দিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির বাসিন্দা টম তুরসিচ।

এখন তিনি দশম ব্যক্তি, যিনি পায়ে হেঁটে গোটা বিশ্ব দেখেছেন। তুরসিচের এই দীর্ঘ যাত্রার সঙ্গী ছিল তার পোষা কুকুর সাভানা। এটিই প্রথম কোনো প্রাণী, যে কিনা গোটা বিশ্ব পায়ে হেঁটে ভ্রমণ করেছে। সাত বছরে ৪৮ হাজার কিলোমিটার পথ হেঁটেছেন এই জুটি।

যাত্রা শেষে যখন তারা বাড়ি ফেরেন তাদের স্বাগত জানায় স্থানীয়রা। তুরসিচ সিএনএনকে বলেন, “আমি অনেকদিন ধরেই কল্পনা করেছিলাম শেষটা কেমন হবে। এবং যখন এটি ঘটেছিল, তখন লোকেরা রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ছিল এবং আমার সাথে হাঁটছিল। মূল আবেগ ছিল শুধুই স্বস্তি। যাত্রা শেষ করতে পারাটা ছিল আশ্চর্যজনক।”

তুরসিচ তার ২৬তম জন্মদিনের ঠিক আগে ২০১৫ সালের দোসরা এপ্রিল যাত্রা শুরু করেছিলেন। পোষা কুকুর ‘সাভানা’ তার পিছু নিলে এটিকেও নিজের যাত্রার সঙ্গী করেন। যাত্রাপথে নানাভাবে তাকে সহযোগিতা করেছে সাভানা। তবে একসময় তার মনে হয়েছিল যাত্রা শেষ করা তাদের পক্ষে সম্ভব হবে না। তবে অদম্য মনোবলে তারা কাজটি করে দেখাতে পেরেছেন।

Print Friendly and PDF