চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইয়েমেনে প্রায় দুই কোটি মানুষ অনাহারে

প্রকাশ: ৩০ জুন, ২০২২ ৪:৫৯ : অপরাহ্ণ

চলমান গৃহযুদ্ধ ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাবে ইয়েমেনে প্রায় দুই কোটি মানুষ অনাহারে রয়েছে। এরমধ্যে দেড় লাখের বেশি মানুষ চরম খাদ্য সংকটে পড়েছে। জাতিসংঘের মানবিক তৎপরতা বিষয়ক সমন্বয় সংস্থা-ওসিএইচএ এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বিশ্লেষকরা বলছেন, জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মস‚চির পক্ষ থেকে খাদ্য সহায়তার মাত্রার কমিয়ে দেয়ায় দেশটিতে এই পরিস্থিতি দেখা দিয়েছে।

গৃহযুদ্ধের কারণে দীর্ঘদিন ধরেই ভয়াবহ মানবিক সংকটের মুখে রয়েছে ইয়েমেন। দিন দিন দেশটিতে বৃদ্ধি পাচ্ছে খাদ্য সংকটও। এর মধ্যে গত ডিসেম্বর মাসে তহবিলের অভাবে দেশটিতে খাদ্য সহায়তা কমিয়ে দেয় জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মস‚চি। পরে গত মে মাসে আরও এক দফা খাদ্য সহায়তা কমায় সংস্থাটি। এতে ইয়েমেনে অনাহারে থাকা মানুষের সংখ্যা বেড়ে যায় কয়েকগুণ।

জাতিসংঘের মানবিক তৎপরতা বিষয়ক সমন্বয় সংস্থা ওসিএইচএ এক প্রতিবেদনে জানিয়েছে, ইয়েমেনে বর্তমানে এক কোটি ৯০ লাখ মানুষ অনহারে রয়েছে। এরমধ্যে এক লাখ ষাট হাজার মানুষ চরম খাদ্য সংকটের মুখোমুখি হয়েছে। এছাড়া ৫০ লাখ মানুষ দৈনিক প্রয়োজনের তুলনায় অর্ধেকেরও কম এবং ৮০ লাখ দৈনিক চাহিদার এক তৃতীয়াংশেরও কম খাদ্য পাচ্ছে। বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা, মুদ্রাস্ফীতি ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে ত্রাণ সাহায্যের তহবিল কমে যাওয়ায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে জানিয়েছে ওসিএইচএ।

প্রতিবেদনটিতে জানানো হয়েছে, ইয়েমেনে অপুষ্টির মারাত্মক শিকার ৫০ হাজারেরও বেশি শিশুর চিকিৎসা সেবা জুলাই মাস থেকে বন্ধ করে দিতে পারে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। এরইমধ্যে মা ও শিশু বিষয়ক স্বাস্থ্য-সেবা কর্মস‚চিও বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়া হয়েছে। এ অবস্থায় দেশটির দরিদ্ররা খাদ্য সংকটের পাশাপাশি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতেও পড়বে বলে অশংকা করছেন বিশ্লেষকরা।

Print Friendly and PDF