চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পানিপুরি বিক্রি নিষিদ্ধ!

প্রকাশ: ২৯ জুন, ২০২২ ৩:৩৮ : অপরাহ্ণ

কলেরা ছড়িয়ে পড়া প্রতিহত করতে নিষিদ্ধ করা হলো পানিপুরি বিক্রি। নেপালের কাঠমান্ডু উপত্যকার ললিতপুর মেট্রোপলিটন সিটি (এলএমসি) কর্তৃপক্ষ এ নির্দেশ দিয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, কলেরা রোগী বাড়ায় গত শনিবার এলএমসি কর্তৃপক্ষ পানিপুরি বিক্রি-বিপণন নিষিদ্ধের সিদ্ধান্ত নেয়।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, শহরে পানিপুরিতে ব্যবহৃত পানিতে কলেরার ব্যাকটেরিয়া পাওয়া গেছে। আর তাই কলেরার সংক্রমণ রোধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নেপালের স্বাস্থ্য ও জনসংখ্যা মন্ত্রণালয়ের তথ্যমতে, কাঠমান্ডু উপত্যকায় নতুন করে সাতজনের কলেরা শনাক্ত হয়েছে। এ নিয়ে কাঠমান্ডু উপত্যকায় কলেরা রোগীর সংখ্যা ১২তে দাঁড়িয়েছে।

কর্মকর্তারা ওই উপত্যকায় কলেরা ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সবাইকে কলেরার উপসর্গের বিষয়ে সতর্ক থাকতে বলেছে। উপসর্গ দেখা দিলে চিকিৎসকের কাছে যেতে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার ৪৭টি দেশে প্রতিবছর কলেরার প্রকোপ দেখা দেয়। মারাত্মক ডায়রিয়াজনিত রোগ কলেরার জন্য মূলত ব্যাকটেরিয়া দায়ী। পানি ও খাবারের মাধ্যমে এটি ছড়িয়ে পড়ে।

Print Friendly and PDF