চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনে শপিংমলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ১৬, আহত ৫৯

প্রকাশ: ২৮ জুন, ২০২২ ১১:৩৬ : পূর্বাহ্ণ

ইউক্রেনে শপিংমলে রাশিয়ার ক্ষেপনাস্ত্র হামলা, নিহত ১৬, আহত ৫৯

ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ক্রেমেনচুকে একটি জনাকীর্ণ শপিংমলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫৯ জন। ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির দাবি, হামলার সময় শপিংমলের ভেতর এক হাজারের বেশি লোক ছিল। খবর দ্য গার্ডিয়ানের

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে এ ঘটনায় ৪০ জন নিখোঁজ রয়েছে। প্রেসিডেন্ট জেলেনস্কির শেয়ার করা ভিডিও ফুটেজে দেখা গেছে, একটি বিশাল ভবনে দাউ দাউ করে আগুন জ্বলছে ও তা থেকে ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে। ভবনের বাইরে দাঁড়িয়ে রয়েছেন বহু মানুষ।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট অফিসের ডেপুটি প্রধান কিরিলো টিমোশেঙ্কো জানিয়েছেন, আহতদের মধ্যে নয়জনের অবস্থা আশঙ্কাজনক। সেখানে উদ্ধার অভিযান চলছে।

এ ঘটনাকে শিষ্টচার এবং মানবতাহীন বলে মন্তব্য করেছেন জেলেনস্কি।

তবে এ ঘটনায় এখন পর্যন্ত রাশিয়ার পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। কারণ শুরু থেকেই তারা ইউক্রেনের বেসামরিক লোকজন লক্ষ্য করে হামলার অভিযোগ অস্বীকার করে আসছে।

ইউক্রেনের যুদ্ধাপরাধী প্রসিকিউটর ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানকে জানায়, ধ্বংসাবশেষ থেকে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। একজনকে হাসপাতালে নেওয়ার সময় মৃত্যু হয়েছে। এছাড়া হামলার পর ৪০ জন নিখোঁজ রয়েছে।

ক্ষেপণাস্ত্র হামলার পরই ওই ভবনে ব্যাপক আকারে আগুন ছড়িয়ে পড়ে। আগুন নেভাতে প্রায় ৩০০ জন কর্মী কাজ করেন। ৪ ঘণ্টা পর অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে আসে।

Print Friendly and PDF