চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

‘পুরোপুরি ভেঙে পড়েছে শ্রীলঙ্কার অর্থনীতি’

প্রকাশ: ২৩ জুন, ২০২২ ১:০৯ : অপরাহ্ণ

শ্রীলঙ্কার অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। এর ফলে জ্বালানি পর্যন্ত কেনার সামর্থ্য নেই তার দেশের।

দ্য ইন্ডিপেনডেন্টের প্রতিবেদন অনুযায়ী, বুধবার সহকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, কয়েক মাস আগের চেয়ে গ্যাস, বিদ্যুৎ এবং খাদ্য সঙ্কটে অধিক ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে।

রণিল বিক্রমাসিংহে একই সঙ্গে অর্থমন্ত্রীর দায়িত্বও পালন করছেন। স্বীকার করেন, তার সরকার পরিস্থিতির উন্নতি করার সুযোগ হারিয়েছে। তার ভাষায়, আমরা এখন যে লক্ষণ দেখতে পাচ্ছি তাতে দেশের পরিস্থিতি একেবারে তলানিতে চলে যাবে।

তিনি আরও বলেন, বর্তমানে উল্লেখযোগ্য দেশের খেলাপি সরকারি প্রতিষ্ঠান সিলন পেট্রোলিয়াম করপোরেশন। ফল হিসেবে বিশ্বের কোনো দেশ বা সংস্থা আমাদেরকে জ্বালানি দেয়ার আগ্রহ দেখাচ্ছে না।

এমনকি তারা অর্থের বিনিময়েও জ্বালানি দিতে অনিচ্ছা প্রকাশ করছে। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী নিশ্চিত করে বলেন, মিত্র দেশগুলোর কাছ থেকে তার সরকার আর্থিক সহায়তা পাওয়ার চেষ্টা করছে।

বিক্রমাসিংহে বলেন, আমরা আমাদের ঐতিহাসিক মিত্র ভারত, জাপান ও চীনের কাছ থেকে সহযোগিতা চাই। শ্রীলঙ্কা সংকটের সমাধান পেতে এসব দেশকে নিয়ে আমরা একটি ডোনার কনফারেন্স আয়োজনের পরিকল্পনা করছি। পাশাপাশি আমরা যুক্তরাষ্ট্রের কাছ থেকে সহায়তা চাইবো।

 

Print Friendly and PDF