চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাবার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে নাম পরিবর্তন করবেন ইলন মাস্কের কন্যা

প্রকাশ: ২১ জুন, ২০২২ ৩:১২ : অপরাহ্ণ

বাবার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে নাম পরিবর্তনের জন্য আবেদন জানিয়েছেন প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান ইলন মাস্কের ট্রান্সজেন্ডার কন্যা। গত এপ্রিলে মাস্কের কন্যা সান্তা মনিকায় লস অ্যাঞ্জেলেস কাউন্টি সুপ্রিম কোর্টে নাম পরিবর্তন এবং নতুন জন্ম সনদের জন্য পিটিশন করেন।

পিটিশনে সুপ্রিম কোর্টের কাছে দুটি বিষয়ে আবেদন জানানো হয়েছে। এর মধ্যে নাম পরিবর্তন এবং জেন্ডার পরিবর্তন করায় তার জন্য জন্ম নিবন্ধন চাওয়া হয়েছে। কিছুদিন আগেই ১৮ বছরে পা দিয়েছেন জাভিয়ের আলেক্সান্ডার মাস্ক (সাবেক নাম)। ফলে ক্যালিফোর্নিয়ার আইন অনুযায়ী এখন তিনি আদালতে আবেদন করার যোগ্য হয়েছেন। তাই পুরুষ লিঙ্গ পরিচয় বদলে নারী হিসেবে তাকে স্বীকৃতি দেওয়া এবং নতুন নাম রেজিস্টার করার জন্য আদালতে আবেদন করেন তিনি। অনলাইন ডকুমেন্টে তার নাম সংশোধন করা হয়েছে।

২০০৮ সালে ইলন মাস্কের স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হলে এক মাত্র ছেলের সঙ্গেও দূরত্বের তৈরি হয়। তবে এ নিয়ে মিডিয়ায় বেশি কিছু প্রচার হয়নি। সোমবার বার্তা সংস্থা রয়টার্স এক ইমেইলের মাধ্যমে এ বিষয়ে জানতে চাইলেও, মাস্কের আইনজীবি বা টেসলা মিডিয়া কার্যালয়, কেউই তাতে সাড়া দেননি।

ট্রান্সজেন্ডার ব্যক্তিদের নিজের পছন্দসই সর্বনাম বেছে নেওয়া ব্যাপারে ২০২০ সালে এক টুইটে মাস্ক বলেন, “আমি পুরোপুরি ট্রান্সদের সমর্থন করি, কিন্তু এই সর্বনামগুলো একটি নান্দনিক দুঃস্বপ্ন।”

Print Friendly and PDF