চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ , ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বন্যায় ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেয়া হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২১ জুন, ২০২২ ৩:১৯ : অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত সরকার। ক্ষতিগ্রস্তদের তালিকা করে সহায়তা দেয়া হবে।

মঙ্গলবার (২১ জুন) বন্যাকবলিত নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট পরিদর্শন শেষে সিলেট সার্কিট হাউসে বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভায় তিনি এ কথা কলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যা আসাটা, আমার মনে হয়, এটা ঘাবড়ানোর কিছু না। বাংলাদেশের মানুষকে সবসময় এ ধরনের প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে বসবাস করতে হবে। এই মানসিকতা থাকতে হবে। সে কারণে আমাদের অবকাঠামোগত যত উন্নয়ন হবে সেগুলো কিন্তু সে কথাটা মাথায় রেখে হবে।

শেখ হাসিনা বলেন, কোনোভাবে যেন খাদ্যগুদামে পানি না ঢুকে, আবার খাদ্যগুদাম থেকে খাদ্য যেন বের করা যায়-এই সুবিধাটা রাখা। এ ধরনের প্রস্তুতিমূলক কাজ কিন্তু আমাদের সবসময় করে রাখতে হবে।

তিনি বলেন, সিলেটের বন্যা শেষ না। এই পানি ধাপে ধাপে মধ্যাঞ্চলে যাবে, তারপর দক্ষিণাঞ্চলে পৌঁছাবে। কাজেই আমাদের কিন্তু দুর্যোগ মোকাবিলায় সবসময় প্রস্তুতি নিয়েই থাকতে হবে।

প্রধানমন্ত্রী হেলিকপ্টার থেকে বন্যা কবলিত এলাকা পরিদর্শন শেষে মঙ্গলবার (২১ জুন) পৌনে ১০টার দিকে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

জেলা সার্কিট হাউসে প্রধানমন্ত্রী বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে মতবিনিময় শেষে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের কর্মসূচিতে যোগ দেবেন। সফরসূচি অনুযায়ী দুপুর ১টায় সিলেট থেকে ঢাকার উদ্দেশে তিনি রওনা দেবেন।

এর আগে মঙ্গলবার (২১ জুন) সকাল ৮টায় তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারযোগে রওনা দেন তিনি।

গত ১৫ থেকে ১৭ জুন ভারতের আসাম ও মেঘালয় রাজ্য থেকে তিন দিনের টানা বৃষ্টির পানির ঢল এবং সেই সঙ্গে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারি বর্ষণের কারণে সিলেট শহরসহ বিভাগের প্রায় সব জেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তলিয়ে গেছে সিলেটের প্রায় ৮০ শতাংশ ও সুনামগঞ্জের ৯০ শতাংশের বেশি এলাকা।

Print Friendly and PDF