চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ , ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

১৭০০ বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে সৌদির একটি কোম্পানি

প্রকাশ: ১৭ জুন, ২০২২ ৩:১৮ : অপরাহ্ণ

আগামী দুই মাসের মধ্যে প্রায় এক হাজার ৭০০ বাংলাদেশি কর্মীকে দেশে ফেরত পাঠাবে সৌদি আরবের মদিনা শহরের একটি কোম্পানি। এরইমধ্যে শ্রমিকদের এক্সিট ভিসা দেয়ার কার্যক্রম শুরু করেছে বিয়াহ্ ক্লিনিং কোম্পানি নামের ওই প্রতিষ্ঠান।

কোম্পানির দাবি, শ্রমিকদের কাজের মেয়াদ শেষ হওয়ায় এবং আইন অমান্য করার কারণে তাদের দেশে পাঠানো হবে। তবে শ্রমিকরা বলছে, বিভিন্ন সময় বেতন বৃদ্ধির দাবিতে কর্মবিরতি ও মারামারির কারণে এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। প্রতিষ্ঠানটিতে প্রায় দুই হাজার ৩০০ বাংলাদেশি শ্রমিক কাজ করতেন।

দুই বছর আগে কোভিড-১৯ এর সময় তারা টিকার দাবিতে আন্দোলন শুরু করেন। কিন্তু বাজারে আসার পর ভ্যাকসিন দেবে না বলে আন্দোলন গড়ে তোলেন বাংলাদেশি শ্রমিকরা।

তিনি বলেন, এই কোম্পানিতে বিভিন্ন দেশের ৬-৭ হাজার শ্রমিক কাজ করেন। পরে জেদ্দা কনস্যুলেট আন্দোলনরত বাংলাদেশি বোঝাতে সক্ষম হন। কিন্তু পরবর্তীতে ছোটখাটো ইস্যুতে আন্দোলন করতেন বাংলাদেশি শ্রমিকরা। তারা কাজেও যেতেন না। এমনকি মারামারি করতেন তারা। দোকান দখল নিয়েও মারামারি চলত।

শেষ পর্যন্ত বুধবার ওই ১৭০০ শ্রমিকের জন্য এক্সিট ভিসা প্রস্তুত করেছে কোম্পানি। এছাড়া তাদের ভিসা, টিকিট রেডি করে সার্ভিস বেনিফিট দিয়ে পাঠাচ্ছে। এই কাজটি করেছেন জেদ্দা কনস্যুলেটের শ্রম কাউন্সিলর এবং প্রথম সচিব। তারা মদিনায় গিয়ে এই শ্রমিকদের পাওনা পাইয়ের দেয়ার বিষয়ে কাজ করেন।

Print Friendly and PDF