চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে ব্যবহৃত যন্ত্রাংশ জাদুঘরে রাখা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৪ জুন, ২০২২ ৩:০০ : অপরাহ্ণ

পদ্মা সেতুতে ব্যবহৃত যন্ত্রাংশ জাদুঘরে রাখা হবে: প্রধানমন্ত্রী

পদ্মা সেতু নির্মাণে ব্যবহৃত সব যন্ত্রাংশ জাদুঘরে রাখা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৪ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন বলে সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম জানান।

তিনি বলেন, পদ্মা সেতুর সঙ্গে জড়িত শ্রমিক থেকে শুরু করে সচিব পর্যন্ত সবার সঙ্গে প্রধানমন্ত্রী গ্রুপ ছবি তুলবেন এবং সেই ছবি জাদুঘরে সংরক্ষিত থাকবে।

ওই মিউজিয়ামে প্রকল্পে ব্যবহৃত উপকরণ, যন্ত্রাংশ এমনকি একটি কোদালও সংরক্ষিত থাকবে বলে জানান পরিকল্পনা প্রতিমন্ত্রী। সে জন্য ভাঙ্গা অংশে একটি জাদুঘর নির্মাণ করা হবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী হাওড় অঞ্চলে কালভার্টের পরিবর্তে উচু সেতু এবং সড়কের পরিবর্তে এলিভেটেট এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া বৈঠকে  প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় প্রবণ এলাকায় বিদ্যুতের ভূগর্ভস্থ লাইন নির্মাণের নির্দেশনা দিয়েছেন বলে জানান প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী জানান, ৩০ জুন বিদায়ী ২০২১-২২ অর্থবছরের ১১ মাসে (জুলাই-মে) বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ৬৫ দশমিক ৫৬ শতাংশ বাস্তবায়ন হয়েছে। যা ২০২০-২১ অর্থবছরের চেয়ে ৭ দশমিক ২ শতাংশ বেশি।

একনেকের মঙ্গলবারের বৈঠকে ১০ হাজার ৮৫৫ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে বলেও জানান শামসুল আলম।

Print Friendly and PDF