চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পবিত্র কোরআন অবমাননার দায়ে সঙ্গীসহ আফগান ইউটিউবার আটক

প্রকাশ: ৯ জুন, ২০২২ ১১:১৮ : পূর্বাহ্ণ

আফগানিস্তানের জনপ্রিয় মডেল আজমল হাকিকি এবং তার সঙ্গীকে আটক করেছে তালেবান। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি।

ফ্যাশন শো, ইউটিউব ক্লিপ আর মডেলিং ইভেন্টের কারণে তিনি আফগানদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছেন। তালেবান সরকারের গোয়েন্দা বিভাগ জেনারেল ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্স মঙ্গলবার টুইটারে তাদের হাতকড়া পরা ভিডিও পোস্ট করেছেন।

হাকিকি ইউটিউব এবং ইন্সটাগ্রামে তার কমেডি এবং ফ্যাশন ভিডিওর জন্য আফগানদের মধ্যে বিখ্যাত ব্যক্তি । তার সঙ্গে কাজ করেন গোলাম সাখি। তিনিও আটক হয়েছেন।

সাখিসহ চারজনের সামনে দাঁড়িয়ে হাকিকি বলেন, ‘আমি আফগান জনগণের কাছে, সম্মানিত আলেমদের কাছে এবং ইসলামিক আমিরাতের সরকারের কাছে ক্ষমাপ্রার্থী।’

ভয়েস অব আমেরিকার প্রতিবেদন অনুযায়ী, ভিডিওগুলোতে হাকিকি কোনো অপরাধের কথা স্বীকার করেননি। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এবং সাখির পোস্ট করা একটি সাম্প্রতিক ভিডিওর বিরুদ্ধে পবিত্র কোরআন অবমাননার অভিযোগ উঠেছে।

সেই বহুল প্রচারিত ভিডিওতে মানসিক স্বাস্থ্যের সমস্যায় ভুগছেন বলে পরিচিত সাখির চরিত্রটির কৌতুকপূর্ণ কণ্ঠে আরবি শাস্ত্রের নকল পাঠ শুনে হাকিকি হাসাহাসি করেন। সাখি তার মজাদার এবং বিনোদনমূলক কথোপকথন শৈলীর জন্য পরিচিত।

হাকিকি বলেছেন, ‘সকল ইউটিউবার এবং গণমাধ্যমে সক্রিয় যুবকদের কাছে আমার বার্তা হলো ইসলামের পবিত্র মূল্যবোধ সম্পর্কিত যেকোন অবমাননা পরিহার করা।’

এদিকে আদালতে ইউটিউবারদের সুনির্দিষ্ট বিচার করা হবে কিনা তা নিয়ে কথা বলার জন্য কোনো তালেবান কর্মকর্তার বক্তব্য মেলেনি বলে জানিয়েছে ভয়েস অব আমেরিকা।

Print Friendly and PDF