চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মহানবী (সা.)-কে অপমান করায় ইরানের কাছে দুঃখ প্রকাশ করলেন ভারতীয় রাষ্ট্রদূত

প্রকাশ: ৬ জুন, ২০২২ ১১:৪৪ : পূর্বাহ্ণ

ভারতের একটি টিভি টকশোতে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তি করার ঘটনায় উত্তাল হয়ে উঠেছে মুসলিম বিশ্ব। ইতোমধ্যেই বিভিন্ন দেশ কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ কাতার ও ইরান তাদের দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতদের তলব করেছে। নিন্দা জানিয়েছে সৌদি আরবও।

গতকাল রোববার ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে পাঠায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় ভারতে মহানবী (সা.)-কে অপমান করায় ইরানের সরকার ও জনগণের তীব্র প্রতিবাদের কথা জানানো হয়।

এ ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেন ভারতীয় রাষ্ট্রদূত। তিনি বলেন, ইসলামের নবীর প্রতি অবমাননাকর কোনো মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়। তিনি দাবি করেন, ভারতের ক্ষমতাসীন দলের দু’জন নেতা ইসলাম অবমাননাকর যে বক্তব্য দিয়েছেন তাতে ভারত সরকারের নীতি-অবস্থান ফুটে ওঠেনি; এটি তাদের ব্যক্তিগত মত। ভারত সরকার সব ধর্মের প্রতি সম্মান জানায় বলেও দাবি করেন তিনি।

সম্প্রতি এক টকশোতে বিজেপির মুখপাত্র নূপুর শর্মা রাসূলুল্লাহ (সা.)-এর প্রতি অবমাননাকর মন্তব্য করেন। এতে ভারতের মুসলমানরা তীব্র ক্ষোভে ফেটে পড়েন। দেশটির উত্তরপ্রদেশের কানপুরে প্রতিবাদকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

নূপুরকে রোববারই দল থেকে বহিষ্কার করে বিজেপি। পাশাপাশি তার মন্তব্যের সঙ্গে দলের কোনো সম্পর্ক নেই বলে জানায় বিজেপি। এছাড়া ইসলামকে অবমাননা করে টুইট করায় বিজেপি তাদের দিল্লি মিডিয়া সেন্টারের প্রধান নবীন কুমার জিন্দালকেও দল থেকে বহিষ্কার করেছে।

Print Friendly and PDF