চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

করোনার টিকার দাম মনে নেই স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশ: ৬ জুন, ২০২২ ১১:৩৩ : পূর্বাহ্ণ

করোনা টিকার দাম মনে নেই উল্লেখ্য করে স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক বলেছেন, এ বিষয়ে তাকে নোটিশ দিলে এর দাম এবং কোথা থেকে এসেছে, সেটা বলতে পারবেন।

রোববার (৫ জুন) জাতীয় সংসদে জাতীয় পার্টির দলীয় সংসদ সদস্য মজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী এ কথা জানান। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদের প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। করোনা সংক্রমণের কারণে গত প্রায় দুই বছর সম্পূরক প্রশ্ন নেয়া হয়নি। আজকের বৈঠকে সম্পূরক প্রশ্ন নেয়া হয়।

মন্ত্রী জানান, এখন পর্যন্ত সরকার প্রায় ৩০ কোটি ৫০ লাখ করোনা টিকা সংগ্রহ করেছে। এর মধ্যে ১৮ কোটি টিকা নগদ টাকা দিয়ে কেনা হয়েছে। বাকিগুলো কোভ্যাক্সের আওতায় উপহার হিসাবে পাওয়া।

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু তার প্রশ্নে করোনা টিকা কতজনকে দেয়া হয়েছে, কতগুলো টিকা কেনা হয়েছে ও উপহার পাওয়া গেছে এবং প্রতিটি টিকা কেনার পেছনে সরকারের ব্যয় কতো হয়েছে তা জানতে চান। জবাবে স্বাস্থ্যমন্ত্রী চুন্নুর কাছে লিখিত প্রশ্ন চেয়ে বলেন, এই পর্যন্ত সাড়ে ৩০ কোটি করোনা টিকা সরকার সংগ্রহ করেছে। এর মধ্যে ২৬ কোটি টিকা দেয়া হয়েছে। এক ডোজ করে টিকা দেয়া হয়েছে ১৩ কোটি মানুষকে, দুই ডোজ করে দেয়া হয়েছে পৌনে ১২ কোটি এবং দেড় কোটি মানুষকে বুস্টার ডোজ দেয়া হয়েছে। সেটা এখন চলছে।

এ সময় তিনি জানান, সরকার প্রায় ১৮ কোটি ডোজ টিকা কিনেছে বাকিটা কোভ্যাক্স থেকে পাওয়া গেছে। দামের বিষয়ে মন্ত্রী বলেন, দামগুলো এখন মনে নাই। আপনি যদি নোটিশ দেন তাহলে সবগুলোর দাম এবং কোথায় থেকে সংগ্রহ করা হয়েছে বলতে পারব।

এর আগে সংসদের গত কয়েকটি অধিবেশনেও কয়েকজন সংসদ সদস্য করোনা টিকা কেনায় সরকারের ব্যয় সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রীর কাছে লিখিত প্রশ্ন করলে তখন মন্ত্রী জানান, চুক্তির গোপনীয়তার কারণে তিনি দাম বলতে পারবেন না।

Print Friendly and PDF