চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ , ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ওমরাহ পালনে আর নয় এজেন্সি, অনলাইনেই সৌদির ভিসা মিলবে ২৪ ঘণ্টায়

প্রকাশ: ৩ জুন, ২০২২ ৩:৫৭ : অপরাহ্ণ

এখন থেকে ওমরাহ পালন করার জন্য কোনো এজেন্সির সহায়তা লাগবে না। কারণ পবিত্র উমরাহ পালনের জন্য বিদ্যমান নিয়মে পরিবর্তনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

সৌদি গেজেটের প্রতিবেদন অনুযায়ী, নতুন নিয়মানুযায়ী এখন থেকে যেকোনো মুসল্লি ব্যক্তিগতভাবে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিজিট ভিসা দেয়া হবে। সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী এ খবর নিশ্চিত করেছেন।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ বৃহস্পতিবার সৌদি আরবের বাইরে থেকে ওমরাহ পালন করতে ইচ্ছুক মুসল্লিদের জন্য একটি ইলেকট্রনিক পরিষেবা চালু করার ঘোষণা দিয়েছেন। মুসল্লিরা এখন ওমরাহ ভিসার আবেদনের জন্য এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

মন্ত্রী আরও বলেছেন, ‘এখন থেকে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে ওমরাহর জন্য ভিজিট ভিসা ইস্যু করা হবে। ওমরাহ ভিসার জন্য আবেদনপত্র সৌদি আরবের বাইরে থেকে ব্যক্তিগতভাবে সাবমিট করা যাবে।’

তৌফিক আল-রাবিয়াহ’র ভাষ্যমতে, সৌদি আরবের ভিশন ২০৩০-এর লক্ষ্য হচ্ছে, বৃহত্তর সংখ্যায় ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সৌদিতে অভ্যর্থনা সহজতর করা।

এদিকে ওমরাহ পালনের জন্য ভিজিট ভিসার মেয়াদ এখন থেকে এক মাসের পরিবর্তে ৩ মাস মেয়াদে দেয়া হবে বলেও উল্লেখ করেছেন সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী।

তিনি আরও বলেছেন, ওমরাহ পালন করতে সৌদি আরবে আসা সকল মুসল্লি কোনো ধরনের বাধা ছাড়াই সৌদি আরবের যেকোনো অঞ্চলে যাতায়াত বা ভ্রমণ করতে পারবেন।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী বলেন, চলতি বছর ১০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন। বিপুল সংখ্যক এই হাজীদের মধ্যে ৮৫ শতাংশ বা ৮ লাখ ৫০ হাজার মুসল্লি বিদেশি এবং ১৫ শতাংশ বা ১ লাখ ৫০ হাজার মুসল্লি সৌদি আরবের অভ্যন্তরীণ হাজী।

 

 

 

Print Friendly and PDF