চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ , ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদিকে বন্ধু বানাতে জোর চেষ্টার কথা স্বীকার করলেন ইসরায়েলি মন্ত্রী

প্রকাশ: ৩১ মে, ২০২২ ২:৩৪ : অপরাহ্ণ

সৌদি আরবকে বন্ধু বানাতে উঠে পড়ে লেগেছে ইসরায়েল। এজন্য যুক্তরাষ্ট্র থেকে শুরু করে উপসাগরীয় বিভিন্ন আরব দেশের দ্বারস্থ হচ্ছে তেল আবিব। এতদিন এ বিষয়টি গোপনে করলেও এখন প্রকাশ্যেই সৌদির সঙ্গে সম্পর্ক স্থাপনের চেষ্টার বিষয় নিয়ে কথা বলছে ইসরায়েল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ সম্প্রতি এমনই ইঙ্গিত দিয়েছেন। খবর দ্য নিউ আরবের।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পরবর্তী আরব রাষ্ট্র হিসেবে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য জোর চেষ্টা চালাচ্ছে তার দেশ। যুক্তরাষ্ট্র এবং বেশ কয়েকটি উপসাগরীয় আরব দেশের সহায়তায় সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য ইসরায়েল চেষ্টা চালাচ্ছে বলে সোমবার ইঙ্গিত দেন লাপিদ।

লাপিদ স্থানীয় আর্মি রেডিওকে বলেন, আমরা বিশ্বাস করি যে সৌদি আরবের সঙ্গে একটি স্বাভাবিককরণ প্রক্রিয়া করা সম্ভব। এটা আমাদের স্বার্থের অনুকূলে। আমরা ইতোমধ্যেই বলেছি যে এটি আব্রাহাম অ্যাকর্ডের পরবর্তী পদক্ষেপ, যেখানে দীর্ঘ এবং সতর্ক প্রক্রিয়ার ব্যাপারে বলা হয়েছে।

তিনি বলেন, এরই অংশ হিসেবে আমরা যুক্তরাষ্ট্র এবং উপসাগরীয় অন্যান্য দেশগুলোর সঙ্গে কাজ করছি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ২০২০ সালে চারটি আরব দেশ- বাহরাইন, মরক্কো, সুদান এবং সংযুক্ত আরব আমিরাত, তথাকথিত আব্রাহাম অ্যাকার্ডে সই করে।

সৌদি আরব এই অ্যাকার্ডের সমর্থন করছে। তবে এখনই তারা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায় না। রিয়াদের যুক্তি হচ্ছে, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি স্থাপিত হলেই তারা তেল আবিবের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে।

Print Friendly and PDF