চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

‘রাশিয়ায় পৌঁছাতে পারে এমন অস্ত্র ইউক্রেনকে দেবে না যুক্তরাষ্ট্র’

প্রকাশ: ৩১ মে, ২০২২ ৫:২১ : অপরাহ্ণ

ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। চলমান সংকটের মাঝে ইউক্রেনকে কোনো দীর্ঘপাল্লার অস্ত্র দেবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ কথা জানান।

বাইডেন বলেন, ইউক্রেন থেকে রাশিয়ায় আক্রমণ করা সম্ভব -এমন দীর্ঘপাল্লার কোনো অস্ত্র কিয়েভ সরকারকে দেবে না মার্কিন প্রশাসন।

সাংবাদিকদের তিনি স্পষ্ট করে বলেন, যে ক্ষেপণাস্ত্র রাশিয়া পর্যন্ত পৌঁছাতে পারে, তা ইউক্রেনকে দেবে না তার সরকার। অথচ শুরু থেকেই ইউক্রেন আমেরিকার কাছে দীর্ঘ পাল্লার অস্ত্র চেয়ে আসছে। ফলে বাইডেনের এই ঘোষণায় কিয়েভের আশা ভঙ্গ হয়েছে বলে মনে করা হচ্ছে।

গত কয়েকদিন ধরে গণমাধ্যমে খবর প্রকাশিত হয় যে, রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র পাঠাচ্ছে আমেরিকা। বিষয়টি নিয়ে গতকাল হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হন বাইডেন।

সেখানে তিনি নিশ্চিত করেন, রাশিয়ায় হামলা করা সম্ভব এমন কোনো অস্ত্র ইউক্রেনকে দেয়া হবে না।

এর আগে সিএনএন এবং ওয়াশিংটন পোস্ট শুক্রবার প্রথম রিপোর্ট করে যে, বাইডেন প্রশাসন ইউক্রেনকে দীর্ঘ পাল্লার রকেট লঞ্চার সিস্টেম পাঠাচ্ছে। ইউক্রেনের জন্য আমেরিকা নতুন যে সামরিক সহায়তা ঘোষণা করেছে, তারই অংশ হিসেবে এই অস্ত্র দেয়া হচ্ছে। সেই খবর নিয়ে সৃষ্টি হওয়া ধুম্রজাল খোলসা করলেন জো বাইডেন।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। তিন মাসের কিছু বেশি সময় এই যুদ্ধ চলছে এবং দিন দিন ইউক্রেন কোণঠাসা হয়ে পড়ছে। চলমান যুদ্ধে এরইমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী। ইউক্রেনে প্রতিদিনই বাড়ছে নিহতের সংখ্যা। শরণার্থী হয়েছেন লাখ লাখ মানুষ।

সূত্র : আল-জাজিরা

Print Friendly and PDF