চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২ , ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে ঝাল খোর ব্যক্তি তিনি

প্রকাশ: ৩১ মে, ২০২২ ১০:৪১ : পূর্বাহ্ণ

মাত্র ৮ দশমিক ৭২ সেকেন্ড খরচ করে তিনটি ঝাল মরিচ খেয়ে বিশ্ব রেকর্ড গড়লেন গ্রেগরি ফস্টার। অনেক কাছে মনে হতে পারে এটা আবার এমন কী কঠিন কাজ। তবে জানলে অবাক হবেন তিনি যে জাতের মরিচ খেয়েছেন সেটি পৃথিবীর সবচেয়ে ঝাল মরিচগুলোর মধ্যে অন্যতম। এই ঝাল মরিচের নাম ক্যারোলিনা রিপার।

গ্রেগরি ফস্টারের বাড়ি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে। ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরের সি–পোর্ট শপিং সেন্টারে গত ডিসেম্বরে মরিচ খাওয়ার আয়োজন করা হয়েছিল। সেখানে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখানোর জন্য দ্রুততম সময়ে মরিচ খেয়েছেন গ্রেগরি।

গিনেস কর্তৃপক্ষের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, প্রথমবার এ প্রযোগিতায় অংশ নিয়ে ব্যর্থ হন গ্রেগরি ফস্টার। কিন্তু দ্বিতীয়বার অংশ নিয়ে ছিনিয়ে নিলেন বিশ্ব জয়। ফলে এক বসায় তাঁকে ছয়টি চরম ঝাল মরিচ খেতে হয়েছে। এর মধ্য দিয়ে দ্রুততম সময়ে বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ বেশি খাওয়ার রেকর্ড গড়েছেন তিনি। আগে রেকর্ডটি কানাডার মাইক জ্যাকের দখলে ছিল। তিনি ৯ দশমিক ৭২ সেকেন্ডে তিনটি ক্যারোলিনা রিপার জাতের মরিচ খেয়েছিলেন।

দীর্ঘদিন ধরে ঝাল খাওয়ার অভ্যাস গড়েন গ্রেগরি। এ জন্য তিনি অন্য জাতের ঝাল মরিচ, চিলি সস নিয়মিত খাওয়ার অভ্যাস গড়ে তোলেন।

সংবাদ মাধ্যমকে গ্রেগরি বলেন, ৩০ বছর ধরে আমি রেস্টুরেন্ট কাজ করেছি। এ সময় ধীরে ধীরে ঝাল খাওয়ার অভ্যাস গড়ে তুলি। যা ফলে গিনেজ রেকর্ডে নাম লেখাতে পেরেছি।

Print Friendly and PDF