চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভিয়েতনামে খুললো বিশ্বের সবচেয়ে বড় কাচের ব্রিজ

প্রকাশ: ৩০ মে, ২০২২ ১২:০২ : অপরাহ্ণ

ভিয়েতনামে খুললো বিশ্বের সবচেয়ে বড় কাচের ব্রিজ। ২ হাজার ৭৩ ফুট লম্বা ‘বাখ লং’ সেতুটি টেক্কা দিলো চীনের রেকর্ডকে। সে কারণেই, উদ্বোধনী আসরে মিললো গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে ঢোকার সুযোগ।

বাখ লং বা শ্বেতকায় ড্রাগন। পৌরাণিক এই প্রাণীর নামেই ভিয়েতনামে বানানো হয়েছে বিশ্বের সবচেয়ে বড় কাচের সেতু। শনিবারই (২৮ মে) সোন লা শহরে খুলে দেয়া হলো পর্যটন কেন্দ্রটি। দুই হাজার ৭৩ ফুট দীর্ঘ সেতুটি পাড়ি দিতে অবশ্য পর্যটকদের দরকার প্রচণ্ড মানসিক শক্তি। তিনস্তর বিশিষ্ট ভারি কাচ দিয়ে বানানো হলেও, নিচের দিকে তাকালেই ঘুরে যায় মাথা। কারণ, দুটি পবর্তের মধ্যেকার গিরিখাদ প্রায় পাঁচশ ফুট গভীর।

মাত্র সাড়ে ৪শ মানুষের ধারণক্ষমতা সম্পন্ন এই সেতু। পাহাড়ের কোল থেকে সৌন্দর্য উপভোগের জন্য দুই প্রান্তে রয়েছে দীর্ঘ সড়ক। সেতুটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকডর্সের প্রতিনিধিরাও। ভিয়েতনাম প্রশাসনের হাতে তুলে দিলেন সম্মাননা। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড প্রতিনিধি গ্লেন পোলার্ড বলেন, বিশ্বের দীর্ঘতম গ্লাস ব্রিজের রেকর্ড এখন ভিয়েতনামের। প্রকৃতির কোনো ক্ষতি না করে স্থাপনাটির নির্মাণশৈলী এক কথায় অসাধারণ। আমার মনে হয়, স্থাপনাটি অনেক পর্যটককে আকর্ষণ করবে।

এতোদিন, দীর্ঘ ও সর্ববৃহৎ গ্লাস ব্রিজের রেকর্ড ছিল চীনের গুয়াংডংয়ের হাতে। সেই সেতুর দৈর্ঘ্য ১৭শ ২৬ ফুট।

Print Friendly and PDF