চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বের যে কোনো দেশে শান্তি প্রতিষ্ঠায় সদা প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রকাশ: ২৯ মে, ২০২২ ৩:১৬ : অপরাহ্ণ

বিশ্বের যে কোনো দেশে শান্তি প্রতিষ্ঠায় কাজ করতে বাংলাদেশ সদা প্রস্তুত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, সারা বিশ্বের শান্তির জন্য কাজ করে শান্তিররক্ষীরা বাংলাদেশের নাম উজ্জ্বল করেছে।

রোববার (২৯ মে) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনায় যুক্ত হয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন সংকটপূর্ণ স্থানগুলোতে অনেক দেশই দায়িত্ব পালন করতে চায়নি। তবে বাংলাদেশের বিভিন্ন বাহিনীর সদস্যরা স্পর্শকাতর স্থানগুলোতে‌ও কাজ করে সফলতা অর্জন করেছে। মানবিক কাজের মাধ্যমে বাংলাদেশের শান্তিরক্ষীরা পৃথিবীর বিভিন্ন দেশের জনগণের আস্থা অর্জন করেছে বলেও জানান প্রধানমন্ত্রী। শান্তি রক্ষায় নিয়োজিতদের প্রশিক্ষিত করতে সরকার সবসময়ই সচেষ্ট বলেও জানান তিনি।

প্রসঙ্গত, আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিনটি উদযাপন করা হচ্ছে। বিশেষ এ দিনে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশ নিয়েছে রাষ্ট্রীয় নানা কর্মসূচি। ভোরে শান্তিরক্ষীদের স্মরণে শুরু হয় দিনের প্রথম কর্মসূচি ‘শান্তিরক্ষী দৌড়’। অনুষ্ঠানটি উদ্বোধন করেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শহীদ শান্তিরক্ষীদের নিকটাত্মীয় ও আহত শান্তিরক্ষীদের সংবর্ধনা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া দুপুরে আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে জাতিসংঘ শান্তি মিশন নিয়ে সেমিনারের আয়োজন করেছে বাংলাদেশ সেনাবাহিনী।

বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী বাংলাদেশ। বিশ্বের ৯টি মিশনে কর্তব্যরত ৬ হাজার ৮০২ জন বাংলাদেশি শান্তিরক্ষী। দায়িত্বরত অবস্থায় এখন পর্যন্ত জীবন উৎসর্গ করেছেন ১৬১ জন।

Print Friendly and PDF