চট্টগ্রাম, মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ , ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পানির জন্য বৈঠকে বসতে যাচ্ছে ভারত-পাকিস্তান

প্রকাশ: ২৯ মে, ২০২২ ১১:২৩ : পূর্বাহ্ণ

বিতর্কিত পানি সমস্যার সমাধানে আগামী সপ্তাহে বৈঠকে বসতে যাচ্ছে ভারত ও পাকিস্তান। পাকিস্তানের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল এ বিষয়ে আলোচনা করতে দিল্লি সফর করবে বলে জানা গেছে।

জনপ্রিয় পাকিস্তানি গণমাধ্যম ডনের প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের সিন্ধু পানি-বিষয়ক কমিশনার সৈয়দ মোহাম্মদ মেহের আলী শাহ শনিবার (২৮ মে) এ তথ্য জানিয়েছেন।

কমিশনার শাহ বলেন, আগামী ৩০ ও ৩১ মে ভারতের নয়াদিল্লিতে দুই দেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। প্রতিনিধি দলটি ওয়াঘা সীমান্ত দিয়ে ভরতে সফর করবে বলেও জানান তিনি।

বন্যার পূর্বাভাসের তথ্য শেয়ার ও সিন্ধু পানি-বিষয়ক পাকিস্তান কমিশনারের বার্ষিক প্রতিবেদন নিয়েও আলোচনা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

মেহের আলী বলেন, পাকিস্তান সবসময় সিন্ধু পানি চুক্তি বাস্তবায়নের জন্য জোর দিয়েছে ও সময়মতো ভারতের আচরণের বিষয়েও কথা বলেছে। চলতি বছরের মার্চে দুই দেশ সিন্ধু চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে।

এর আগে ১৯৬০ সালে করাচিতে বিশ্ব ব্যাংকের মধ্যস্থতায় ভারত ও পাকিস্তানের মধ্যে সিন্ধু পানি-বণ্টন চুক্তি স্বাক্ষরিত হয়। তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ও পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান চুক্তিটিতে সই করেন।

ওই চুক্তি অনুযায়ী বিপাশা, ইরাবতী ও শতদ্রু নদীর পানি ব্যবহার করে ভারত। অন্যদিকে পাকিস্তান সিন্ধু, বিতস্তা ও চন্দ্রভাগা নদীর পানি ব্যবহার করে।

Print Friendly and PDF