চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মুখ ঢেকে খবর পড়ছেন আফগান উপস্থাপিকারা

প্রকাশ: ২৩ মে, ২০২২ ১১:০৯ : পূর্বাহ্ণ

মুখে ঢেকে খবর পড়ছেন আফগান উপস্থাপিকারা

আফগানিস্তানের টিভি চ্যানেলে নারী উপস্থাপক এবং সাংবাদিকরা রোববার তাদের মুখ ঢেকে সংবাদ পড়েছেন এবং রিপোর্ট কভার করেছেন। দেশটির শাসকগোষ্ঠী তালেবানের আদেশ মেনে তারা এমন কাজ করেছে। খবর বিবিসির।

আগের দিন অবশ্য তাদের মধ্যে কেউ কেউ আদেশ অমান্য করেছিলেন এবং তাদের মুখ খোলা রেখেছিলেন। একজন উপস্থাপিকা বলেন, টিভিতে কর্মরত নারীরা প্রতিরোধ করলেও তাদের নিয়োগকর্তারা চাপের মুখে পড়েছেন।

গত বছর আফগানিস্তানে ক্ষমতায় আসার পর তালেবানরা সাম্প্রতিক সপ্তাহগুলোতে নারীদের ওপর ক্রমবর্ধমান নিষেধাজ্ঞা আরোপ করেছে। টোলো নিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভি এবং ওয়ান টিভির মতো জনপ্রিয় চ্যানেলে নারীরা হিজাব এবং মুখ ঢেকে বোরখা পরে নিউজ বুলেটিন এবং অন্যান্য প্রোগ্রামে উপস্থাপনা ও রিপোর্ট করেছেন।

টোলো নিউজের উপস্থাপক ফরিদা সিয়াল বিবিসিকে বলেছেন, এটা ঠিক যে আমরা মুসলিম, আমরা হিজাব পরি, আমরা আমাদের চুল আড়াল করি, কিন্তু একজন উপস্থাপকের পক্ষে পরপর দুই বা তিন ঘণ্টা মুখ ঢেকে এভাবে কথা বলা খুবই কঠিন।

তিনি বলেন, আমি চাই আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানদের ওপর চাপ সৃষ্টি করুক যাতে এই আদেশ প্রত্যাহার করা যায়। ফরিদা বলেন, তারা নারীদের সামাজিক ও রাজনৈতিক জীবন থেকে মুছে ফেলতে চায়।

Print Friendly and PDF