চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পদ্মার পানিতে তলিয়েছে দুই পন্টুন, পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

প্রকাশ: ২০ মে, ২০২২ ২:১৪ : অপরাহ্ণ

পদ্মা নদীতে হঠাৎ পানি বৃদ্ধিতে দৌলতদিয়া ফেরি ঘাটের দুটি পন্টুনে পানি উঠেছে। ফলে ঘাট দুটি বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে ফেরি পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।

ঘাট সূত্রে জানা যায়, শুক্রবার (২০ মে) ভোর থেকে দৌলতদিয়ায় দুটি ঘাট ও পাটুরিয়ায় একটি ঘাটের পন্টুন পানিতে তলিয়ে যায়। তলিয়ে যাওয়া এসব ঘাট দুটি দিয়ে যানবাহন পারাপার বন্ধ হয়ে যায়।

এছাড়া দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটের ২০টি ফেরির মধ্যে বর্তমান ২টি ফেরি বিকল হয়ে আছে। ফলে দৌলতদিয়া ফেরি ঘাট থেকে মহাসড়কের ৫ কিলোমিটার এলাকা জুড়ে পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান ও যাত্রীবাহী বাস দীর্ঘ সারি সৃষ্টি হয়েছে।

বিআইডাব্লিউটিএ দৌলতদিয়া ঘাট কার্যালয় সূত্রে জানা যায়, দৌলতদিয়ায় সাতটি ঘাটের মধ্যে চারটি চালু ছিল। হঠাৎ পদ্মা ও যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায়  ৪ ও ৫ নম্বর ঘাটের পন্টুনের উপর পানি উঠতে থাকে। পন্টুনে পানি উঠতে থাকায় ফেরিতে যানবাহন উঠানামা বন্ধ হয়ে গেলে ঘাট দুটি বন্ধ রাখা হয়।

এদিকে চালু থাকা ৩ নম্বর ঘাট দিয়ে শুধু পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছে এবং ৭ নম্বর ঘাট দিয়ে ব্যক্তিগত গাড়ি, পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাস পারাপার করা হচ্ছে। এছাড়া দীর্ঘদিন বন্ধ রাখার পর নতুন করে ৬ নম্বর ফেরি ঘাটটি চালু করা হয়েছে। এ ঘাটে শুধু ছোট ফেরি ভিড়তে পারে। ঘাট বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে দেখা দিয়েছে যানবাহনের দীর্ঘ সারি।

দীর্ঘ সময় অপেক্ষায় থাকা ট্রাকচালক মনির হোসেন জানান, জীবনটাই এখন ট্রাকের ভেতরে পার করতে হচ্ছে, আমাদের কষ্টের কথা বলে কোন লাভ হবে না। ঘাটে এলে ভোগান্তিতে পরতেই হবে।

বিআইডাব্লিউটিএ এর সহকারী প্রকৌশলী শাহ আলম জানান, আমাদের দুই পারের মোট তিনটি ঘাটের পন্টুনে পানি উঠেছে। পাটুরিয়া প্রান্তের ঘাটটি ঠিক করা হচ্ছে। এর পর দৌলতদিয়া প্রান্তের ঘাট দুটি ঠিক করা হবে। একটি মাত্র রেকার মেশিন থাকায় ঘাট সংস্কারে বিলম্ব হচ্ছে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন জানান, হঠাৎ নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দৌলতদিয়া প্রান্তে দুটি ঘাট ও পাটুরিয়া প্রান্তে একটি ঘাট বন্ধ হয়ে যাওয়ায় দৌলতদিয়া পাটুরিয়া নৌপথের দৌলতদিয়া প্রান্তে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দৌলতদিয়া প্রান্তে ঘাট দুটি দ্রুত সংস্কার করে যানবাহন পারাপারের উপযোগী করা হবে। এছাড়াও দীর্ঘদিন যাবত বন্ধ ৬ নম্বর ফেরি ঘাটটি চালু করা হয়েছে। বন্ধ ঘাট দুটি চালু হলে যানবাহনের সিরিয়াল কমে যাবে বলে তিনি জানান।

Print Friendly and PDF