চট্টগ্রাম, রোববার, ২৭ নভেম্বর ২০২২ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইউক্রেনকে ‘প্রতিরক্ষা সরঞ্জাম’ পাঠাল ইসরায়েল

প্রকাশ: ১৯ মে, ২০২২ ১০:২৯ : পূর্বাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর ইসরায়েল মধ্যস্থতার চেষ্টা করে। পরে জাতিসংঘে রুশ আগ্রাসনের বিষয়ে ভোটাভুটিতে মস্কোর বিরুদ্ধে অবস্থান নেয় ইসরায়েল। এ নিয়ে দুই দেশের মধ্যে শুরু হয় কথার লড়াই। অবনতি ঘটে সম্পর্কেরও।

এবার ‘বন্ধুরাষ্ট্রকে’ সামরিক সরঞ্জাম পাঠিয়েছে ইসরায়েল। ইসরায়েল ইউক্রেনের জরুরি ও বেসামরিক সংস্থার জন্য ২০০০ হেলমেট এবং ৫০০টি প্রতিরক্ষামূলক ভেস্ট বিতরণ করেছে। ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

এর আগে গত মাসে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ বলেছিলেন, তিনি হেলমেট এবং ভেস্ট সরবরাহের অনুমোদন দেবেন। এটি দেশটির জাতীয় সরঞ্জাম সরবরাহের বিষয়ে ইসরায়েলের অবস্থানে পরিবর্তনের ইঙ্গিত বহন করে। যদিও এর আগে এসব সরঞ্জাম সরবরাহের জন্য ইসরায়েলের কাছে অনুরোধ জানিয়েছিল ইউক্রেন।

ইউক্রেন-রাশিয়া সংকটে মধ্যস্থতাকারী দেশ হিসেবে ইসরায়েল মস্কোর আক্রমণের নিন্দা করেছে। কিন্তু মানবিক ত্রাণ পাঠানোর ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে ইসরায়েল। এটি প্রতিবেশী সিরিয়ার একটি পাওয়ার ব্রোকার মস্কোর সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের বিষয়ে বেশ সতর্ক। কেননার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জোরালো সম্পর্ক রয়েছে।

ইসরায়েলের কাছ থেকে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষামূলক সহায়তা না পাওয়ায় এর আগে হতাশা প্রকাশ করেছিল ইউক্রেন। এমতাবস্থায় ইসরায়েল সামরিক সরঞ্জাম পাঠানোয় নিশ্চিতভাবেই খুশি হবে ইউক্রেন।

Print Friendly and PDF