চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাবরি মসজিদ হারিয়েছি, আর কোনো মসজিদ হারাতে চাই না: ওয়াইসি

প্রকাশ: ১৭ মে, ২০২২ ২:৫৬ : অপরাহ্ণ

ভারতের হিন্দুত্ববাদীদের নজর পড়েছে এবার উত্তরপ্রদেশের বারানসীর ঐতিহাসিক জ্ঞানবাপী মসজিদের ওপর। সেখানে একটি কথিত ‘শিবলিঙ্গ’ পাওয়ার পর ‘বিতর্কিত’ স্থানটি সিল করার নির্দেশ দিয়েছেন বারানসীর একটি আদালত। এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীনের (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। খবর টাইমস নাউয়ের।

ওয়াইসি সোমবার পুনর্ব্যক্ত করেছেন যে, মুসলমানরা ইতোমধ্যেই বাবরি মসজিদ হারিয়েছে কিন্তু অন্য কোনো মসজিদ হারাবে না। এর আগে জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সে আদালতের নির্দেশে ভিডিও সমীক্ষা হয়। ওই সমীক্ষায় কথিত একটি ‘শিবলিঙ্গ’ পাওয়া যায়। এরপরই বারানসী আদালত বারানসীর জেলা ম্যাজিস্ট্রেট কৌশল রাজ শর্মাকে নির্দেশ দেয়, ‘যে জায়গাটিতে শিবলিঙ্গটি পাওয়া গেছে সেটি সিল করে দিতে এবং লোকেদের সেই জায়গায় যেতে বাধা দিতে।’

এ ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সমীক্ষা চালানোর কোর্টের আদেশের বিরোধিতা করেন হায়দরাবাদের এমপি ওয়াইসি। তিনি টাইমস নাউ’কে বলেন, এটি উপাসনার স্থান (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এবং বাবরি মসজিদ বিতর্কে সুপ্রিম কোর্টের রায় লঙ্ঘন করেছে।

তিনি বলেন, ওই আইনে বলা হয়েছে ১৯৪৭ সালের ১৫ আগস্ট বিদ্যমান একটি উপাসনালয়ের ধর্মীয় চরিত্রটি সেই অবস্থাতেই থাকবে। এ সময় তিনি বলেন, আরেকটি মসজিদ হারাতে চাই না। ওয়াইসি বলেন, আমি একটি মসজিদ হারিয়েছি, আরেকটি মসজিদ হারাতে চাই না।

এদিকে এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে ওয়াইসি বলেন, ডানপন্থী গ্রুপগুলো এখানেই থামবে না। তারা শিগিগিরই কুতুব মিনার এবং তাজমহলকে লক্ষ্যবস্তু করবে।

অন্যদিকে জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী এবং পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) সভাপতি মেহবুবা মুফতিও জ্ঞানবাপী মসজিদ ইস্যুতে মুখ খুলেছেন। তিনি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করে বলেন, ‘তারা আমাদের সব মসজিদের পেছনে পড়েছে’।

Print Friendly and PDF