চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জ্ঞানবাপী মসজিদের ঝর্ণার ফোয়ারাকে ‘শিবলিঙ্গ’ বলে দাবি, চরম উত্তেজনা

প্রকাশ: ১৭ মে, ২০২২ ১:০৯ : অপরাহ্ণ

উত্তরপ্রদেশের জ্ঞানবাপী মসজিদের পরিণতি অযোধ্যার বাবরি মসজিদের মতো হতে পারে বলে গত কয়েক বছর ধরে ধারণা করা হচ্ছিল। এবার বোধহয় সেই আশঙ্কাই সত্যি হতে যাচ্ছে। জ্ঞানবাপী মসজিদের ভেতর একটি শিবলিঙ্গ খুঁজে পাওয়ার দাবি করেছে হিন্দুত্ববাদীরা। তবে সেটি একটি অজুখানা। তাই তাদের দাবির সত্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, কাশী বিশ্বনাথ জ্ঞানবাপী কমপ্লেক্সের অজুখানায় একটি শিবলিঙ্গ পাওয়া গেছে দাবি করেছেন বাদী রাখি সিংয়ের আইনজীবী হরিশঙ্কর জৈন। এজন্য মসজিদে একসঙ্গে নামাজ পড়া লোকের সংখ্যা ২০ জনের মধ্যে সীমাবদ্ধ করার দাবিও করেন তিনি।

জৈন আদালতে যাওয়ার কয়েক মুহূর্ত আগে আবেদনকারী এবং তাদের আইনজীবীরা আনন্দের অনুভূতি নিয়ে জ্ঞানবাপী কমপ্লেক্স থেকে বেরিয়ে এসেছিলেন। আইনজীবীদের একজন ড. সোহানলাল আর্য বলেন, আমরা শিবকে পেয়েছি। আমরা যা খুঁজছিলাম তা আমরা পেয়েছি। ইশারায় আমি কী বলতে চাই তা বোঝার চেষ্টা করুন।

অন্যান্য আবেদনকারীদের প্রতিনিধিত্বকারী তার সহকর্মীরা বলেন, এটি একটি ‘ঐতিহাসিক দিন’ কারণ আদালত-নিযুক্ত কমিশন দ্বারা সংগৃহীত ‘প্রমাণ’ বিভিন্ন আদালতে বিচারাধীন জ্ঞানবাপি-সম্পর্কিত সব মামলা নির্ধারণ করবে। এলাহাবাদ হাইকোর্ট এই মামলাগুলোর একটিতে ২০ মে পর্যন্ত শুনানি স্থগিত করেছে।

এদিকে কথিত ওই শিবলিঙ্গ পাওয়ার ‘বিতর্কিত’ স্থানটি সিল করার নির্দেশ দেন আদালত। এরপরই গর্জে ওঠেন অল ইন্ডিয়া মসলিস-ই-ইত্তেহাদুল মুসলেমিনের (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। সোমবার তিনি বলেন, মুসলমানরা ইতোমধ্যে বাবরি মসজিদ হারিয়েছে কিন্তু আরেকটি মসজিদ হারাবে না।

Print Friendly and PDF