চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মা দিবসের পাশাপাশি বউ দিবসও চান বিজেপির প্রতিমন্ত্রী

প্রকাশ: ১৬ মে, ২০২২ ৪:৫৫ : অপরাহ্ণ

ভারতের কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন প্রতিমন্ত্রী রামদাস আথওয়ালে মা দিবসের পাশাপাশি স্ত্রী দিবসের দাবি জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, রোববার মহারাষ্ট্রের সাংলিতে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য দেন রামদাস। সেখানেই তিনি স্ত্রী দিবসের দাবি জানান।

বিজেপি নেতা রামদাস বলেন, একজন মা সন্তান জন্ম দেন। অন্যদিকে, একজন স্ত্রী তার স্বামীর ভালো-মন্দের সময় পাশে থাকেন। প্রত্যেক সফল পুরুষের পেছনে একজন নারী থাকেন। তাই আমাদের স্ত্রী দিবসও পালন করা উচিত।

প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার বিশ্বে ‘মা দিবস’ পালিত হয়। দিনটিতে মাকে বিশেষভাবে শ্রদ্ধা-ভালোবাসা জানান সন্তানেরা। আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে।

দিবসটির প্রবক্তা আনা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন শান্তিবাদী সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯০৫ সালে অ্যান মারা যান।

তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি। তার প্রচেষ্টায় ১৯১৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা দিবস’ হিসেবে ঘোষণা করেন। যুক্তরাষ্ট্রের দেখাদেখি পরে বিশ্বের বিভিন্ন দেশে একই দিনে ‘মা দিবস’ পালন করতে শুরু করে।

অন্যদিকে, প্রতিবছর এপ্রিলের তৃতীয় শনিবার পালিত হয় ‘হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে’ বা স্বামী সমাদরের দিন। স্বামীর শ্রম, সময় ও কাজকে মূল্যায়ন করার ভাবনা থেকেই উৎপত্তি হয় এই দিনের। স্বামীদের জন্য একটি দিন নির্ধারিত থাকলে স্ত্রীদের জন্যও তা কেন হবে না এমন প্রশ্ন করেছেন অনেকেই।

Print Friendly and PDF