চট্টগ্রাম, বুধবার, ৬ জুলাই ২০২২ , ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

করোনা মোকাবিলায় সেনাবাহিনী নামালেন কিম জং উন

প্রকাশ: ১৬ মে, ২০২২ ১:৪৭ : অপরাহ্ণ

প্রথমবারের করোনাভাইরাসের সংক্রমণের খবর নিশ্চিত করার পর উত্তর কোরিয়ার অবস্থা বেশ নাজুক বলে জানা গেছে। এমতাবস্থায় রাজধানী পিয়ংইয়ংয়ে করোনার ওষুধ বিতরণ স্থিতিশীল করার জন্য সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। খবর আল জাজিরার।

উত্তর কোরিয়া গত সপ্তাহে প্রথমবারের মতো স্বীকার করে যে তারা একটি ‘বিস্ফোরক’ করোনা প্রাদুর্ভাবের সঙ্গে লড়াই করছে। বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে, সীমিত চিকিৎসা সাপ্লাই এবং কোনো ভ্যাকসিন প্রোগ্রাম না থাকা দেশটির জন্য এটি মারাত্মক হতে পারে।

পরিস্থিতি কতটা গুরুতর হতে পারে তার টের পাওয়া যায় রোববার একটি পলিটব্যুরোর বৈঠকে। এদিন স্বাস্থ্যসেবা কর্মকর্তাদের ‘কঠোর সমালোচনা’ করেছিলেন কিম। মহামারি প্রতিরোধে বিশেষ ওষুধ বিতরণের জন্য ফার্মেসিগুলো ২৪ ঘণ্টা খোলা রাখতে ব্যর্থ হওয়ার কর্মকর্তারা কিমের তোপের মুখে পড়ে।

তিনি সেনাবাহিনীকে ‘তাত্ক্ষণিকভাবে পিয়ংইয়ংয়ে ওষুধ সরবরাহ স্থিতিশীল করার জন্য’ কাজ করার নির্দেশ দিয়েছেন। পিয়ংইয়ংয়েই গত সপ্তাহে প্রথমবারের মতো ওমিক্রন শনাক্ত হয়েছিল।

উত্তর কোরিয়ায় নতুন করে আরও ৩ লাখ ৯২ হাজার ৯২০ জনের শরীরে জ্বরের লক্ষণ শনাক্ত হয়েছে। আর নতুন করে মৃত্যু হয়েছে আটজনের। সব মিলিয়ে রোববার পর্যন্ত দেশটিতে ‘জ্বরে’ আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১২ লাখ ১৩ হাজার ৫৫০ জনের। আর মৃত্যু হয়েছে ৫০ জনের।

Print Friendly and PDF